বৈশাখের নতুন ডায়েট ওভো ভেজেটেরিয়ান

লাইফস্টাইল স্পেশাল

এপ্রিল ১২, ২০২২ ৯:৫১ পূর্বাহ্ণ

বাংলা নতুন বছরের হাতছানি আর বেশি দূরে নেই। আর তাই এই নতুন বছরে নিজেকে ঢেলে সাজাতে ও সুশৃঙ্খল জীবনযাপনে অভ্যস্ত হতে তৈরি করে নিতে পারেন নতুন ডায়েটও।

এ বছরের ডায়েটে যদি উপকারী না হয়ে থাকেন তবে নতুন বছরের ডায়েটে আপনি অবশ্যই উপকারী হবেন। আপনি চাইলে এই ডায়েট নতুন বছরের শুরু থেকে অথবা রমজান মাস শেষ হওয়ার পর থেকে শুরু করতে পারেন।

নতুন বছরের এই ডায়েটের নাম ওভো ভেজেটেরিয়ান ডায়েট। আসুন জেনে নেই ঠিক কী কী থাকে এই ডায়েটে, কেমন করে তা মেনে চলতে হয়, তার স্বাস্থ্যগত উপকারিতাই বা কী?

ওভো ভেজেটেরিয়ান ডায়েট এমন একটি ডায়েট যে ডায়েট পুরোপুরি ভেজিটেরিয়ানদের মতো নয়। এটি মূলত নিরামিষ এবং ডিমের ওপরে ভিত্তি করে করা হয়। সম্প্রতি এই ডায়েট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

অনেকেই মাছ, মাংসের ক্ষতিকারক ও রাসায়নিক প্রভাব থেকে মুক্ত হতে এসব খাবার খেতে চান না। আবার পুরোপুরি নিরামিষভোজিও হতে পারবেন না তারাই এই ধরনের ডায়েটকে বেশি প্রাধান্য দিচ্ছেন।

এই ধরনের ডায়েটে যে কোনও প্রাণীজ খাবার যেমন মাংস, প্রাণীজ দুগ্ধ এবং চিজ, বাটার, আইসক্রিম, সাওয়ার ক্রিম এবং চিজের মতো দুধের প্রোডাক্টগুলো খাওয়া চলবে না।

খাবারে প্রাধান্য পায় ফল, সবজি, স্কোয়াস, ডাল, বিন এবং শস্য যেমন ভাত, গম এবং বার্লি। সেই সঙ্গে বিভিন্ন প্রকারের শস্য দানা, মশলা, তাজা ভেষজ উপাদান, ডিম ও ডিমের তৈরি খাবার, মেয়োনিজ, এগ নুডলস, বেক করা খাবার ইত্যাদি খাওয়া যায়।

তবে আপনি যদি এই ডায়েটে দুধ রাখতে চান তাহলে একজন ডায়েটেশিয়ানের পরামর্শ করে তা ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। পুষ্টিবিদরা বলছেন, ওভো ভেজেটেরিয়ান ডায়েটে হেলদি ফ্যাট, ভিটামিন, ক্যালোরি এবং খনিজের সঙ্গে শরীরে যথেষ্ট প্রোটিনের জোগান দেয়।

তাই মাছ বা মাংস না খেলেও শরীরে তেমন কোনো অসুবিধা হয় না। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই ডায়েটের একটি অসুবিধা হলো ভিটামিন ১২ এর ঘাটতি। তবে ব্যক্তি বিশেষে শরীরের কার্যক্ষমতার পার্থক্য থাকায় একজন দক্ষ ডায়েটেশিয়ানের মাধ্যমে তা ডায়েটে অন্তর্ভক্ত করতে হবে।

সূত্র: নিউজ ১৮ বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *