বৃষ্টির শঙ্কায় ফাইনাল, কী দাঁড়াবে হিসেব-নিকেশ?

বৃষ্টির শঙ্কায় ফাইনাল, কী দাঁড়াবে হিসেব-নিকেশ?

খেলা স্লাইড

নভেম্বর ১২, ২০২২ ৮:৪৫ পূর্বাহ্ণ

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত চলমান টি-২০ বিশ্বকাপের শুরু থেকেই বৃষ্টির বাধা বেশ সমস্যার সৃষ্টি করেছে। বেরসিক বৃষ্টিতে ভেস্তে গেছে কয়েকটা ম্যাচও। বৃষ্টির সঙ্গে লুকোচুরি খেলতে খেলতেই ফাইনালে উপনীত হয়েছে দুই দল পাকিস্তান ও ইংল্যান্ড। এখন ফাইনাল মাঠে গড়ানো নিয়ে জেগেছে প্রবল শঙ্কা।

রিজার্ভ ডে-তে খেলা গড়ানোর শঙ্কা রয়েছে। এমনকি ট্রফি ভাগাভাগির সম্ভাবনাও তৈরি হয়েছে। বিশ্বকাপের চলতি আসরে বৃষ্টি সবচেয়ে বেশি ভুগিয়েছে মেলবোর্নে। সেখানেই আগামী রোববার অনুষ্ঠিত হবে পাকিস্তান ও ইংল্যান্ডের শিরোপা নির্ধারণী লড়াই। সে সময়ও বৃষ্টির চোখ রাঙানি থাকছে বলে জান গেছে।

আবহাওয়ার পূর্বাভাসে দেখা যাচ্ছে, ফাইনালের দিন মেলবোর্নে ১৫ থেকে ২৫ মিলিমিটার বৃষ্টি হওয়ার ৯৫ শতাংশ সম্ভাবনা রয়েছে। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে আবহাওয়া ব্যুরোর পক্ষ থেকে বলা হয়, বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।  বজ্রপাতের সঙ্গে মুষলধারে বর্ষণও হতে পারে।

যদি বৃষ্টি হয়, তখন কি করণীয় হবে? বিশ্বকাপের নক-আউট ম্যাচগুলোর জন্য অবশ্য একটি করে রিজার্ভ-ডে রেখেছিল আয়োজক আইসিসি। তাই ফাইনাল ম্যাচটি বৃষ্টির কারণে রোববার না হলে সোমবার মাঠে গড়াতে পারে। তবে সেদিনও মেলবোর্নে ৫ থেকে ১০ মিলিমিটার বৃষ্টির ৯৫ শতাংশ সম্ভাবনা রয়েছে।

যদি বৃষ্টি হয় তবে প্রথমে ওভার কমিয়ে হলেও সেদিনই ম্যাচ শেষ করার চেষ্টা করা হবে। সেটাও সম্ভব না হলে বিবেচনায় নেয়া হবে রিজার্ভ ডে-তে।

রোববার টস হয়ে গেলে আগের দিন যে অবস্থায় খেলা শেষ হবে, রিজার্ভ ডে-তে সেখান থেকেই আবার খেলা শুরু হবে।

আবার রোববার যদি টস হয় এবং এরপর বৃষ্টির বাগড়ায় ওভার কমিয়ে আনা হয় কিন্তু খেলা সম্ভব না হয়, তাহলে রিজার্ভ ডে-তে পুরো ২০ ওভারের খেলাই হবে। ফাইনালের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ থাকে। তবে ম্যাচ যদি রিজার্ভ ডে-তে গড়ায়, তাহলে বাড়তি দুই ঘণ্টা সেদিনের জন্য বরাদ্দ রাখা হয়।

আর দুদিন মিলিয়েও যদি ফল আনার জন্য ন্যূনতম ওভার খেলা সম্ভব না হয়, তাহলে দুই দলকে ট্রফি ভাগ করে দেওয়া হবে। তখন দুই দলকে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

২০০২-০৩ সালে এমন ঘটনায় চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা ভারত ও শ্রীলংকার মধ্যে ভাগ করে দেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *