বিশ্ব নেতাদের ভুল সিদ্ধান্তে পারমাণবিক বিপর্যয় হতে পারে: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক স্লাইড

আগস্ট ২, ২০২২ ৯:৫৮ পূর্বাহ্ণ

বিশ্ব নেতাদের একটি ভুল সিদ্ধান্তে পারমাণবিক বিপর্যয় ঘটতে পারে বলে সতর্ক করে দিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। একই সঙ্গে বর্তমান প্রেক্ষাপটে পারমাণবিক যুদ্ধ বাধলে মানবজাতি নিশ্চিহ্ন হয়ে যাবে বলেও আশঙ্কা করেন তিনি।

সোমবার জাতিসংঘে পরমাণু অস্ত্র বিস্তাররোধ চুক্তিতে সই করা দেশগুলোর এক সম্মেলনে এ কথা বলেন গুতেরেস। সম্মেলনে পারমাণবিক অস্ত্রের বিস্তার নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন বিশ্ব নেতারাও।

বিশ্বজুড়ে পারমাণবিক অস্ত্রের প্রসার ঠেকাতে সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে আয়োজিত এক সম্মেলনে যোগ দেন পরমাণু অস্ত্র বিস্তার নিয়ন্ত্রণ চুক্তিতে সই করা ১৯০টির বেশি রাষ্ট্রের প্রতিনিধিরা। এ সময়, পারমাণবিক অস্ত্রের ভয়াবহতা উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব বলেন, বিশ্বনেতাদের একটি ভুলে মুহূর্তেই নিশ্চিহ্ন হয়ে যেতে পারে মানবজাতি। পারমাণবিক বিপর্যয়ের হাত থেকে বিশ্বকে বাঁচাতে সবাইকে আরও সতর্ক হওয়ার আহ্বানও জানান তিনি।

জাতিসংঘ মহাসচিব আরো বলেন, আমরা সত্যিই ভাগ্যবান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ববাসীকে আর কোনো পারমাণবিক বিপর্যয় দেখতে হয়নি। কোনো অবস্থাতেই পরমাণু অস্ত্রের ব্যবহার কোনো কৌশল হতে পারে না। বিভিন্ন রাষ্ট্র বর্তমানে যেভাবে একে অপরকে পারমাণবিক হামলার হুমকি দিচ্ছে তা মানবজাতির জন্য আশঙ্কাজনক। আমাদের একটি ভুলেই গোটা মানবজাতি নিশ্চিহ্ন হয়ে যেতে পারে।

এছাড়া সম্মেলনে পরমাণু অস্ত্রের বিস্তার ঠেকাতে সবাইকে নিজ নিজ অবস্থানে থেকে কাজ করে যাওয়ার আহ্বান জানান জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবকসহ অন্যান্য বিশ্বনেতা। যদিও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এ চুক্তির ভবিষ্যৎ নিয়েও শঙ্কা জানান ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী।

বিশ্বজুড়ে পারমাণবিক অস্ত্রের বিস্তাররোধে ১৯৬৮ সালে ঐতিহাসিক এক চুক্তিতে সই করে বিশ্বের পারমাণবিক ক্ষমতাধর পাঁচ রাষ্ট্রসহ জাতিসংঘের সদস্যভুক্ত অধিকাংশ দেশ। যদিও এতে সই করা থেকে বিরত থাকে ভারত, পাকিস্তান, উত্তর কোরিয়া ও ইসরাইল।

সূত্র: আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *