বিশ্বে করোনায় একদিনে আরও ৮৬৬ মৃত্যু

বিশ্বে করোনায় একদিনে আরও ৮৬৬ মৃত্যু

স্বাস্থ্য স্লাইড

নভেম্বর ৫, ২০২২ ১১:০৭ পূর্বাহ্ণ

মহামারি করোনায় গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে শনাক্ত হয়েছেন ২ লাখ ৩১ হাজার ৩০৬ জন এবং মৃত্যু হয়েছে ৮৬৬ জনের। এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়েছেন ৩ লাখ ৭৪ হাজার ৪১৪ জন।

শুক্রবার ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় আক্রান্তে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়া, সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দক্ষিণ কোরিয়ায় শুক্রবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৪৩ হাজার ৪২৪ জন এবং এ রোগে মারা গেছেন ৩৫ জন। একই দিন যুক্তরাষ্ট্রে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১৪৮ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২১ হাজার ৩১২ জন।

আরো যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে- জাপান (নতুন আক্রান্ত ৩৪ হাজার ৬৪ জন, মৃত ৫৯ জন), ফ্রান্স (নতুন আক্রান্ত ২৯ হাজার ৪৩৮ জন, মৃত ৭৮ জন), তাইওয়ান (নতুন আক্রান্ত ২৭ হাজার ৫৯৪ জন, মৃত ৭৪ জন), রাশিয়া (মৃত ৭১ জন, আক্রান্ত ৬ হাজার ১৫৪ জন), ব্রাজিল ( মৃত ৬৮ জন, নতুন আক্রান্ত ২ হাজার ৭৩৮ জন) এবং অস্ট্রেলিয়া (মৃত ৫৯ জন, নতুন আক্রান্ত ১৫ হাজার ৬১৮ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৩৯ লাখ ৪৬ হাজার ১০৭ জন। তাদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৩৯ লাখ ১০ হাজার ৪৪ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৬ হাজার ৬৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাও চীনেই। ভাইরাসটি দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করায় পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করা হয়।

বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৩ কোটি ৭২ লাখ ৪৩ হাজার ২৩৯ জন এবং মৃত্যু হয়েছে ৬৬ লাখ ৪ হাজার ২৭২ জনের। এছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৬১ কোটি ৬৭ লাখ ৩২ হাজার ৮৬০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *