বিশ্বজুড়ে করোনায় শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু

স্বাস্থ্য স্লাইড

মে ২৪, ২০২২ ১০:১৫ পূর্বাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক: বিশ্বব্যাপী করোনাভাইরাসের দাপট কমতে শুরু করেছে। ডেলটা ও ওমিক্রন ধরনের প্রতিরোধে টিকার বুস্টার ও চতুর্থ ডোজ অনেক দেশে দেওয়া শুরু হয়েছে। ফলে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে। তবে বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের মৃত্যুর সংখ্যা আবারও বেড়েছে। শনাক্তের সংখ্যা আগের দিনের তুলনায় কমে এসেছে।

মঙ্গলবার (২৪ মে) সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে প্রায় এক হাজার মানুষের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল সাড়ে চার’শর মতো।

গত ২৪ ঘণ্টায় করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৯৪০ জনের। আগের দিন সোমবার (২৩ মে) করোনায় মৃত্যুর এ সংখ্যা ছিল ৪৭০ জন। এ নিয়ে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ১ হাজার ৪৩১ জনে।

এছাড়াও এ সময় নতুন করে সংক্রমিত হয়েছেন ৪ লাখ ৫০ হাজার ৬৯০ জন। সোমবার এ সংখ্যা ছিল ৪ লাখ ৭৩ হাজার ৮৫৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ২৩ হাজারেরও বেশি। এ নিয়ে মহামারি শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২ কোটি ৮০ লাখ ২৭ হাজার ৪৬৮ জনে।

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এ তথ্য জানা গেছে।

সংস্থাটির তথ্যানুযায়ী, সোমবার (২৩ মে) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে উত্তর কোরিয়ায়। এই সময়ে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৭ হাজার ৬৫০ জন এবং মারা গেছেন ১ জন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত ২৮ লাখ ১৪ হাজার ৩৮০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬৮ জন মারা গেছেন।

সংস্থাটি থেকে আরও জানা যায়, ভাইরাসটিতে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৫১ লাখ ৬ হাজার ৫৭৭ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ২৯ হাজার ১১২ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ৩১ লাখ ৩৯ হাজার ৪৯৯ জনের এবং মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ৪৫৯ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৮ লাখ ৩ হাজার ৯৯৫ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৫ হাজার ৭২৭ জনের।

তালিকার চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত ২ কোটি ৯৩ লাখ ৫৯ হাজার ৩৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৭ হাজার ৯১৭ জন মারা গেছেন।

তালিকার পঞ্চম অবস্থানে থাকা জার্মানিতে ২ কোটি ৬১ লাখ ৩ হাজার ৬২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৮ হাজার ৭৩৮ জন মারা গেছেন।

যুক্তরাজ্য ষষ্ঠ, রাশিয়া সপ্তম, দক্ষিণ কোরিয়া অষ্টম, ইতালি নবম ও তুরস্ক দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৪৩তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *