বিশেষ আয়োজনে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মুজিবনগর দিবস উদযাপন

জাতীয় স্লাইড

এপ্রিল ১৭, ২০২২ ৫:১০ অপরাহ্ণ

ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে বিশেষ কর্মসূচি বাস্তবায়ন করেছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। আজ রোববার (১৭ এপ্রিল) মেহেরপুর জেলার মুজিবনগরে জাতীয় কর্মসূচিতে বাহিনীর মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের অংশগ্রহণ ছাড়াও গত শনিবার বিশেষ কর্মসূচি বাস্তবায়ন করেছে তারা।

১৯৭১ সালের ১৭ এপ্রিল তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুরের বৈদ্যনাথতলার (বর্তমানে মুজিবনগর) আম্রকাননে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকারকে “গার্ড অব অনার” প্রদান করেন ১২ জন বীর মুক্তিযোদ্ধা আনসার সদস্য। ঐতিহাসিক মুজিবনগর দিবস-২০২২ উপলক্ষে শনিবার বিকালে “গার্ড অব অনার” প্রদানকারী বীর মুক্তিযোদ্ধাদেরকে সংবর্ধনা প্রদান এবং তাদের বাড়ি পরিদর্শন করে ব্যক্তিগতভাবে সকলের সাথে কুশলাদি বিনিময় করেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীম, বিপি, ওএসপি, এনডিসি, পিএসসি। এছাড়াও সন্ধায় এ সকল বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারবর্গের জন্য ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বিশেষ আয়োজনে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মুজিবনগর দিবস উদযাপন

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার ফরিদ হাসান, বিজিবিএম, পিবিজিএম (বার), এনডিসি, খুলনা রেঞ্জ এর উপ-মহাপরিচালক শাহ্ আহমদ ফজলে রাব্বী, বাহিনীর অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও ব্যাটালিয়ন আনসার সদস্যরা।

রোববার মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে সকল বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীম। এছাড়াও তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রণীত বিভিন্ন রাষ্ট্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

এদিন কুচকাওয়াজ শেষে আলোচ্য অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের সামনে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অর্কেস্ট্রা দল গীতিনাট্য “জল, মাটি ও মানুষ” পরিবেশন করে। অতঃপর মহাপরিচালক বাহিনীর সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে মুজিবনগরের ভবেরপাড়ায় শায়িত বীর মুক্তিযোদ্ধাদের কবর যিয়ারত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *