বিলাসিতার দায়ে ১১ হাজারের বেশি চীনা কর্মকর্তাকে সাজা

আন্তর্জাতিক স্লাইড

মে ৩১, ২০২২ ৯:৪৪ পূর্বাহ্ণ

আচরণবিধি লঙ্ঘন ও বিলাসিতার অপরাধে গত এপ্রিল মাসে ১১ হাজার ৩৫১ জন কর্মকর্তাকে সাজা দিয়েছে চীন সরকার। সরকারে ও ক্ষমতাসীন দলে সদাচার প্রতিষ্ঠায় প্রবর্তিত আট-দফা আচরণবিধি অমান্য করায় এ সব কর্মকর্তাকে শাস্তি পেতে হয়েছে বলে চীনের দুর্নীতি দমন সংস্থা জানিয়েছে।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি অব চায়নার (সিপিসি) সেন্ট্রাল কমিশন ফর ডিসিপ্লিন ইনস্পেকশন ও ন্যাশনাল সুপারভাইজরি কমিশন গতকাল রোববার তাদের মাসিক প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়, সরকার ও ক্ষমতাসীন দলের পদে থেকে ভোগবিলাসের অভিযোগে দায়েরকৃত ৭ হাজার ৪৪১টি মামলায় এপ্রিল মাসে ১১ হাজার ৩৫১ জন কর্মকর্তার সাজা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এপ্রিল মাসে চীনে ৬ হাজার ৪১১ জন কর্মকর্তা অপ্রয়োজনীয় আনুষ্ঠানিকতা ও আমলাতান্ত্রিক আচরণের কারণে সাজা পেয়েছেন। একই সময়ে ৪ হাজার ৯৪০ জন কর্মকর্তা ভোগবিলাস ও সরকারি ব্যয় সঙ্কোচন নীতি অমান্য করায় সাজা পেয়েছেন।

সাজাপ্রাপ্ত কর্মকর্তাদের মধ্যে ৭ হাজার ৬০৩ জনের বিরুদ্ধে সিপিসির পক্ষ থেকে শাস্তিমূলক ব্যবস্থার পাশাপাশি প্রশাসনিক দণ্ড ও জরিমানা করা হয়েছে।

আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিতা পরিহার এবং সরকারি অর্থ ও সময় ব্যয়ে কৃচ্ছতা প্রতিষ্ঠার লক্ষ্যে চীনের কমিউনিস্ট পার্টি ২০১২ সালের শেষদিকে কর্মকর্তাদের জন্য আট দফা আচরণবিধি প্রবর্তন করে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কমিউনিস্ট পার্টির শীর্ষ পদে আরোহনের পর এ আচরণবিধি প্রবর্তন করা হয়।

আট দফা আচরণবিধি লঙ্ঘনের অপরাধে গত বছর চীনে সরকারি ও ক্ষমতাসীন দলের মোট ৬ লাখ ২৭ হাজার কর্মকর্তার সাজা হয়। ২০১২ সালে বিধি প্রবর্তনের পর এটাই এক বছরে সর্বোচ্চ সাজা প্রদানের ঘটনা।

দেখা গেছে, আচরণবিধি প্রবর্তনের পর প্রথমদিকে উচ্চপদস্থ কর্মকর্তারা বিপুল সংখ্যায় সাজাপ্রাপ্ত হলেও সাম্প্রতিক বছরগুলোতে সাজাপ্রাপ্তদের মধ্যে নিম্নপদস্থ কর্মকর্তা-কর্মচারীর সংখ্যাই বেশি।

বিগত বছরে সাজাপ্রাপ্তদের মধ্যে ৪ লাখ ১৪ হাজার জন বিভিন্ন রাষ্ট্রায়ত্ব শিল্প ও খামারে কর্মরত। সাজাপ্রাপ্তদের মধ্যে কমিউনিস্ট পার্টির প্রাদেশিক পর্যায়ের নেতা এবং সরকারের মন্ত্রী পর্যায়ের কর্মকর্তা মাত্র ৩৬ জন।

সূত্র: সিনহুয়া এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *