বিচ্ছেদের পরেও প্রাক্তনকে ভুলতে পারছেন না, জানুন উপায়

লাইফস্টাইল স্পেশাল

জুলাই ১৭, ২০২২ ১০:৪৪ পূর্বাহ্ণ

দীর্ঘ দিন প্রেমের সম্পর্কে থাকার পর অনেক সময়ই নানা কারণে সেই সম্পর্কে ইতি টানতে হয়। তখন সেই সম্পর্কের ঘোর থেকে বেরিয়ে আসা সহজ নয়। দ্বিধা, সংশয়, মানসিক অস্থিরতার মধ্যে অনেকেই থাকেন, যারা বিচ্ছেদের পরেও ভুলতে পারেন না নিজের প্রাক্তনকে। এই ক্ষত তাদের মানসিক ও শারীরিক উভয় ক্ষেত্রেই পড়ে। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে সেই ঘোর থেকে বেরিয়ে আসবেন তার উপায়-

বিচ্ছেদের সিদ্ধান্ত যদি নিয়েই ফেলেন, তা হলে চেষ্টা করুন প্রাক্তনের সঙ্গে সব রকম যোগাযোগ বন্ধ করে দিতে। অনেকেই বিচ্ছেদের পর বন্ধুত্ব রক্ষার চেষ্টা করেন। কিন্তু মনে রাখবেন, প্রাক্তনকে জীবনের অংশীদার করার জন্য যে পরিণতমনস্কতা দরকার, তা অনেকের না-ও থাকতে পারে। যোগাযোগ থাকলে সেই পিছুটান থেকে নিজেকে বার করে আনা মুশকিল হবে।

সম্পর্ক মানেই আগামীর প্রত্যাশা, কাজেই সম্পর্কভঙ্গ কখনোই সুখকর হয় না। বিচ্ছেদের সময় অনেক ক্ষেত্রেই মানসিক চাপ কমানোর জন্য মস্তিষ্ক চেষ্টা করে খারাপ স্মৃতিগুলোকে ভুলিয়ে দিয়ে সুখের স্মৃতিগুলোকে সামনে নিয়ে আসার। এই সময় মন না চাইলেও চেষ্টা করুন নিজেকে কোনো সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত রাখার। একা নয়, এই সময় পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে বেশি করে সময় কাটান।

অনেক ক্ষেত্রেই কাছের মানুষের থেকে পাওয়া আঘাত রাগের জন্ম দেয়। রাগ জন্ম দেয় ঘৃণা। তবে এর কোনোটিই মানসিক স্বাস্থ্যের পক্ষে খুব একটা ভালো নয়। অতীতের সঙ্গে বোঝাপড়া করতে চেষ্টা করুন। অতীতকে আঁকড়ে ধরে বসে থাকলে সামনের জীবনে এগিয়ে যেতে পারবেন না।

বিচ্ছেদের পর নিজেকে দোষারোপ করা বা নিজের খুঁত খুঁজে বার করার মানে নেই। তার চেয়ে নিজেকে ভালোবেসে গুছিয়ে নেয়ার গুরুত্ব অনেক বেশি। মন ভালো করতে কোথাও ঘুরে আসতে পারেন। দেখবেন পিছুটান থেকে অনেকটাই বেরিয়ে আসতে পারবেন।

প্রাক্তন যদি আপনার সোশ্যাল মিডিয়ায় থাকেন তা হলে তাকে সব জায়গা থেকে ব্লক করে দেওয়াই শ্রেয়। তার ছবি, তার রোজের কীর্তি আপনার ফোনে ক্রমাগত ভাসতে থাকলে তার সঙ্গে কাটানো মুহূর্তগুলো থেকে বেরিয়ে আসতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *