বাল্টিক কনস্যুলেট বন্ধ করে দিয়েছে রাশিয়া, কর্মীদের বহিষ্কার

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ২২, ২০২২ ১০:০৩ পূর্বাহ্ণ

মস্কোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, লাটভিয়ান, লিথুয়ানিয়ান এবং এস্তোনিয়ান কনস্যুলেট বন্ধ করার নির্দেশ দিয়েছে রাশিয়া। এ ছাড়া তাদের কর্মচারীদের নিজ দেশে চলে যেতে বলা হয়েছে। বৃহস্পতিবার (২১ এপ্রিল ) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।- বার্তা সংস্থা রয়টার্স এর বরাতে এ খবর নিশ্চিত হওয়া গেছে।

বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, তারা সেন্ট পিটার্সবার্গে লাটভিয়ান কনস্যুলেট ও পসকভ, সেন্ট পিটার্সবার্গে এস্তোনিয়ান কনস্যুলেট এবং পসকভের অফিসসহ সেন্ট পিটার্সবার্গে লিথুয়ানিয়ান কনস্যুলেট বন্ধ করে দিচ্ছে।

এপ্রিলের শুরুতে লাটভিয়া এবং এস্তোনিয়া প্রত্যেকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে দুটি রাশিয়ান কনস্যুলেট বন্ধ করার নির্দেশ দিয়েছিল, যখন লিথুয়ানিয়া রাশিয়ান রাষ্ট্রদূতকে চলে যেতে বলেছিল।

এর আগে, বুলগেরিয়া, লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্তোনিয়া ২০ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল। এর প্রতিক্রিয়ায় লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্তোনিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কারের কথা জানায় রাশিয়া।

রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্কে বড় ধরনের কাটছাঁট করছে ইউরোপ। ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) রাশিয়ার স্থায়ী মিশনের ১৯ কর্মীকে ‘অবাঞ্চিত’ ঘোষণা করা হয়েছে। ইতালি, স্পেন, ফ্রান্স, জার্মানি, ডেনমার্ক, সুইডেন, স্লোভেনিয়া, এস্তোনিয়া, লিথুয়ানিয়া, লাটভিয়া, রোমানিয়াসহ ইউরোপের এক ডজনের বেশি দেশ থেকে রাশিয়ার প্রায় তিনশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

কূটনীতিক বহিষ্কারের পাশাপাশি রুশ কনস্যুলেট বন্ধ করেছে লাটভিয়া, লিথুয়ানিয়া ও এস্তোনিয়া। জবাবে রাশিয়া একই রকম পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *