বাবা পাকিস্তানি, মা বাংলাদেশি, ছেলের নাম রাখলেন ‘ইন্ডিয়া’

বাবা পাকিস্তানি, মা বাংলাদেশি, ছেলের নাম যে কারণে রাখলেন ‘ইন্ডিয়া’

মজার খবর স্পেশাল

জানুয়ারি ৩১, ২০২৩ ১১:৩৩ পূর্বাহ্ণ

বেশির ভাগ দম্পতি সন্তান আসছে শুনেই মনে মনে তার নাম বাছাই করা শুরু করেন। ছেলে হোক বা মেয়ে, নাম হতে হবে অভিনব, থাকবে আলাদা বিশেষত্ব, এমন আশা থাকে সবারই। ছেলের তেমনই এক অভিনব নাম রেখে সমাজমাধ্যমে বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন এক ব্যক্তি। নাম তার ওমার এশা।

তিনি পেশায় গায়ক। জন্মসূত্রে পাকিস্তানের নাগরিক ওমার। আর তার স্ত্রী বাংলাদেশি নাগরিক। তাদের প্রথম সন্তানের নাম রেখেছেন ‘ইন্ডিয়া’। পোশাকি নাম ইব্রাহিম হলেও ‘ইন্ডিয়া’ নামেই সমাজমাধ্যমে হইচই ফেলে দিয়েছে সে। তবে এমন নাম রাখার পিছনে শুধু দুই দেশের যোগ নয়, রয়েছে আরো এক গূঢ় কারণ।

ওমার বলেন, জন্মের পর থেকে আর পাঁচটা অভিভাবকের মতো ছেলেকে আমাদের দুই জনের মাঝে শোয়ানোর অভ্যাস করিয়েছিলেন স্ত্রী। সেই থেকে আমাদের মাঝে প্রাচীরের মতো রয়ে গিয়েছে সে। নিজের ঘর থাকা সত্ত্বেও সে আমাদের মাঝে এই ভাবে বিভেদ সৃষ্টি করে চলেছে। তাই পাকিস্তান এবং বাংলাদেশ, এই দুই দেশের মাঝখানে ছেলে ‘ইন্ডিয়া’র অবস্থান রীতিমতো সমস্যা তৈরি করছে।

শুধু তাই নয়, ওমার সব নতুন অভিভাবকদের উদ্দেশে বলেন, আমাদের মতো ঐতিহাসিক ভুল যারা করে ফেলেছেন, তাদের প্রতি আমার সমবেদনা রইল। ভবিষ্যতে এমন ভুল করার আগে দুইবার ভাববেন। বোঝাই যাচ্ছে ওমারের রসবোধ নেটাগরিকদের বেশ মনে ধরেছে। নিমেষে ছড়িয়ে পড়েছে তার এই পোস্ট।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *