বন্দি বিনিময়ের পর রাশিয়ার সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুলল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ২৮, ২০২২ ১০:০৯ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে আটক এক রুশ নাগরিকের বিনিময়ে রাশিয়ায় আটক সাবেক মার্কিন মেরিন সেনা ট্রেভর রিডকে মুক্তি দিয়েছে মস্কো। তবে এই বন্দি বিনিময়ের পরও রাশিয়ার সঙ্গে সম্পর্কের কোনো উন্নতি আশা করছে না  যুক্তরাষ্ট্র। বুধবার মস্কোর সঙ্গে বন্দি বিনিময়ের ইউক্রেনের প্রতি পূর্ণ সমর্থন রাখবে বলে এ মার্কিন কর্মকর্তা জানিয়েছেন। বার্তা সংস্থা এএফপি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, এই ঘটনা ইউক্রেনের ভয়াবহ সহিংসতার বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গির কোনো পরিবর্তন আনবে না।

প্রসঙ্গত, তিন বছর ধরে রাশিয়ার কারাগারে আটক সাবেক মার্কিন মেরিন সেনা ট্রেভর রিডকে মুক্তি দিয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্রে আটক রুশ নাগরিক কনস্টান্টিন ইয়ারোশেঙ্কোর বিনিময়ে তাকে মুক্তি দেওয়া হয় বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে।

ইয়ারোশেঙ্কো মাদক মামলায় যুক্তরাষ্ট্রে ২০ বছরের সাজা ভোগ করছেন।

অন্যদিকে, মাতাল অবস্থায় রাশিয়ান পুলিশ অফিসারদের উপর হামলার অভিযোগে রিডকে কারাগারে বন্দি করা হয়।

দীর্ঘ আলোচনা প্রক্রিয়ার পর বুধবার এই বন্দি বিনিময় অনুষ্ঠিত হয় বলে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা টেলিগ্রাম চ্যানেলকে জানিয়েছেন।

রাশিয়ান রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত একটি ফুটেজে দেখা গেছে, রিডকে যুক্তরাষ্ট্রে ফেরার আগে রাশিয়ার ভনুকোভো বিমানবন্দরে আনা হচ্ছে। তুরস্কে এই বন্দি বিনিময় অনুষ্ঠিত হয় বলে রিডের বাবা জোই রিড মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *