বছর শেষে প্রাপ্তি ও প্রত্যাশার বিশ্ব ক্রীড়াঙ্গন

বছর শেষে প্রাপ্তি ও প্রত্যাশার বিশ্ব ক্রীড়াঙ্গন

খেলা

জানুয়ারি ১, ২০২৩ ১০:১৪ পূর্বাহ্ণ

বিশ্ব ক্রীড়াঙ্গনে ২০২২ সালের পুরো বছর জুড়ে ছিলো খেলাধুলার বহর। বৈশ্বিক সব আসর সহ নানা রকম আয়োজন ছিল ক্রীড়াঙ্গনে।

চলতি বছর প্রায় শেষের দিকে। আরেকটি বছর বিদায়ের পথে। তার আগে একবার চোখ বুলানো যাক চলতি বছরে বিশ্ব ক্রীড়াঙ্গন জুড়ে সব আলোচিত ঘটনাগুলোর দিকে।

বিশ্ব ক্রীড়াঙ্গন

চলতি বছর কামিন্সের নেতৃত্বে অ্যাশেজে ইতিহাস গড়ে অস্ট্রেলিয়া। দেশের মাটিতে ৪-০ ব্যবধানে ইংলিশদের হারিয়ে অ্যাশেজের দখল নিয়েছে অস্ট্রেলিয়া। অধিনায়ক হিসেবে ৪৭ বছর পর এই প্রথম কোনো ফাস্ট বোলার অ্যাশেজ জয় করলো।

এই বছরটি স্বপ্নের মত কাটিয়েছেন শাহিন আফ্রিদি। যার ফলে ২০২১ সালে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ইমপ্যাক্টফুল পারফরম্যান্স অফ দ্য ইয়ার, বছরের সেরা টি-টোয়েন্টি, ওয়ান ডে এবং টেস্ট ক্রিকেটার ও বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার বাগিয়ে নিয়েছেন।

অ্যাশেজে ভুতুড়ে বেলস কাণ্ডও এই বছরে উল্লেখযোগ্য ঘটনার মধ্যে অন্যতম। সিডনি টেস্টে ক্যামেরন গ্রিনের ১৩৪ কিমি প্রতি ঘণ্টার ডেলিভারি স্ট্যাম্পে লাগার পরেও বেলস মাটিতে পড়েনি। পরে এই ঘটনা জায়ান্ট স্ক্রিনে দেখালে মজার দৃশ্যের অবতারণা হয়।

শেন ওয়ার্নের মৃত্যুও এই বছরের শোকাবহ ঘটনাগুলোর একটি। মার্চে থাইল্যান্ডের এক বিলাসবহুল অবকাশ কেন্দ্রে মৃত্যু হয় অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের। ৫২ বছর বয়সী ওয়ার্ন হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন।

২০২২ সালে পরলোকগমনের তালিকায় অন্যতম নাম অস্ট্রেলিয়া দলের এক সময়ের কিংবদন্তি উইকেটকিপার রড মার্শ। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি। কুইন্সল্যান্ডে একটি দাতব্য সংস্থার ক্রিকেট ম্যাচ উপভোগ গিয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি।

ফুটবলে আফ্রিকান নেশন্স কাপে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ে সেনেগাল। মিশরকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে প্রথমবারের সেনেগাল জিতে নেয় আফ্রিকান নেশন্স কাপের শিরোপা। গোলশূন্য ড্রতে ম্যাচ শেষ হলে খেলা গড়ায় টাইব্রেকারের।

ক্যামেরুনে স্টেডিয়াম ট্র্যাজেডিও ঘটেছে চলতি বছর। আফ্রিকান কাপ অফ নেশনস (আফকন) প্রতিযোগিতায় ক্যামেরুনে স্টেডিয়ামের বাইরে পদদলিত হয়ে আটজন দর্শক নিহত হন। ক্যামেরুন ও কমোরোসের মধ্যকার ম্যাচের আগে এই মর্মান্তিক ঘটনা ঘটে।

এ বছর ঘটে যায় রোনালদো-ম্যান ইউনাইটেড এলাহি কাণ্ড। নানান ঝামেলায় বিশ্বকাপ ফুটবল চলাকালেই ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক শেষ হয়ে যায় রোনালদোর। ক্লাবের কোচ এরিক টেন হাগকে নিয়ে প্রকাশ্য কথা বলায় চুক্তির মাঝপথে এমন সিদ্ধান্ত নেয় রেড ডেভিলরা।

ফুটবলে বছরের শেষ সুসংবাদ হলো আর্জেন্টিনার ৩৬ বছরের দুঃখমোচন। কাতার বিশ্বকাপে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের শিরোপা জিতে নেয় আর্জেন্টিনা। এই শিরোপা জয়ে মেসি হয়ে যান সর্বকালের সেরা ফুটবলার।

পেলের মৃত্যু এ বছরের শেষের দুঃসংবাদ। কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে ব্রাজিলের একটি হাসপাতালে ৮২ বছর বয়সে মারা যান কিংবদন্তি পেলে। বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জিতেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *