ফেসবুকে উন্মুক্ত বক্ষের ছবিও পোস্ট করা যাবে, আসছে নতুন নিয়ম

ফেসবুকে উন্মুক্ত বক্ষের ছবিও পোস্ট করা যাবে, আসছে নতুন নিয়ম

বিজ্ঞান ও প্রযুক্তি

জানুয়ারি ২২, ২০২৩ ১০:০৫ পূর্বাহ্ণ

ফেসবুকে প্রায় ‘অবাক করার মতো’ ঘটনা ঘটতে চলছে! ফেসবুক প্রায় এক দশক পর তাদরে নিয়মে পরিবর্তন আনতে চলেছে। কী এই পরিবর্তন? ফেসবুক ও ইনস্টাগ্রামে নারী ও রূপান্তরকামীদের উন্মুক্ত বক্ষের ছবি পোস্ট করার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে দিচ্ছে ‘মেটা’।

প্রাথমিকভাবে মেটা নারী ও রূপান্তরকামীদের উন্মুক্ত স্তনের ছবি পোস্ট করা নিষিদ্ধ করেছিল। যে সিদ্ধান্তের বিরুদ্ধে বিশ্বজুড়ে অসংখ্য প্রতিবাদ হয়েছে। ‘ফ্রি দ্য নিপল’, বা ‘স্তনবৃন্তকে মুক্ত করো’ আন্দোলনের জন্ম দিয়েছে।

বিশেষ করে স্তনদানকারী নারীরা দাবি করেন, বুকের দুধ খাওয়ানোর তো পবিত্র ছবি পোস্ট করা হলেও, ফেসবুক সেই ছবি সরিয়ে দিয়েছে। তাদের সঙ্গে এমন আচরণ করছে যেন তারা অশ্লীল চলচ্চিত্রের অভিনেতা। ২০০৮ সালেই ফেসবুকের সদর দফতরের বাইরে, উন্মুক্ত স্তনের ছবি পোস্ট করা নিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন তারা। সম্প্রতি, ‘মেটা ওভারসাইট বোর্ড’ এই নিয়ম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে।

ওভারসাইট বোর্ডের পক্ষ থেকে মেটা সংস্থাকে নারী এবং রূপান্তরকামীদের উন্মুক্ত বক্ষের ছবি নিষিদ্ধ করার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার পরামর্শ দিয়েছে। এই বোর্ডে আছেন একদল শিক্ষাবিদ, রাজনীতিবিদ এবং সাংবাদিক। মেটা’র বিষয়বস্তু-সংযম নীতির বিষয়ে পরামর্শ দেয় এই বোর্ডই।

এক রূপান্তরকামী দম্পতি মেটার এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে ওভারসাইট বোর্ডে আবেদন করেছিলেন। তাদের আবেদনের ভিত্তিতেই এই পরামর্শ দিয়েছে বোর্ড। ওই দম্পতি অভিযোগ করেছিলেন, ২০২১ এবং ২০২২ সালে ইনস্টাগ্রামে দুটি পৃথক ছবি পোস্ট করেছিলেন। দুই ছবিতেই তাদের উন্মুক্ত বক্ষের ছবি ছিল, যদিও স্তনবৃন্ত ঢাকা ছিল। ছবির ক্যাপশনে রূপান্তরকামীদের স্বাস্থ্যের বিষয়ে লেখা ছিল। দুটি পোস্টই কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘনের অপরাধে সরিয়ে দিয়েছিল মেটা। কারণ ছবি দুটিতে স্তন দেখা যাচ্ছিল। ওই দম্পতির অভিযোগের পর ওভারসাইট বোর্ড অনুসন্ধান করে দেখেছে যে, ওই পোস্টগুলো সরানো মেটার কমিউনিটি স্ট্যান্ডার্ড, মূল্যবোধ বা মানবাধিকারের দায়িত্বের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। আর এগুলো কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, মেটার মৌলিক সমস্যায় পরিণত হয়েছে।

মেটা বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করেছে। তারপরই তারা সিদ্ধান্তে এসেছে, ফেসবুকে ও ইনস্টাগ্রামে এবার থেকে বেয়ার-চেস্টেড ইমেজ পোস্ট করা যাবে। তাদের ওভারসাইট বোর্ডই এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *