ফাইনাল নিয়ে উচ্ছ্বসিত বাবর, বাটলারের চ্যালেঞ্জ পাক বোলিং নিয়ে

ফাইনাল নিয়ে উচ্ছ্বসিত বাবর, বাটলারের চ্যালেঞ্জ পাক বোলিং নিয়ে

খেলা

নভেম্বর ১৩, ২০২২ ১২:১২ অপরাহ্ণ

দ্বিতীয়বারের মত টি-২০ বিশ্বকাপের শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও ইংল্যান্ড।

খাদের কিনারা থেকে উঠে এসে শিরোপা জয়ের স্বপ্নে বিভোর পাকিস্তান। অন্য দিকে টুর্নামেন্টে দারুণ খেলার ধারাবাহিকতা অব্যাহত রেখে ট্রফি ঘরে তুলতে প্রত্যয়ী ইংলিশরা।

ক্রিকেটে বিশ্বের অন্যতম বড় স্টেডিয়াম মেলবোর্নে বাংলাদেশ সময় দুপুর ২টায় বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি শুরু হবে।

অনেক কিছু অর্জনের লক্ষ্য নিয়ে বিশ্বকাপ ফাইনাল মঞ্চে পাকিস্তান ও ইংল্যান্ড। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ জয়ের পর নিজেদের শোকেসে সংক্ষিপ্ত ভার্সনের ট্রফিটি যোগ করতে মরিয়া ইংল্যান্ড। অন্য দিকে পাকিস্তান প্রমাণ করতে চায়-গর্ত থেকে উঠে শিরোপাও জয় করা যায়।

শনিবার ফাইনাল পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ফাইনালের আগে দুই দলের অধিনায়ক বাবর আজম ও বাটলার তাদের পরিকল্পনা জানান।

সরফরাজ আহমেদকে সরিয়ে ২০১৯ সালে অধিনায়ক করা হয় বাবর আজমকে। তার নেতৃত্বে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেছে পাকিস্তান। স্বপ্ন দেখছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ট্রফি জয়ের।

পাকিস্তান ক্রিকেট দল

পাকিস্তান ক্রিকেট দল

বাবরের প্রথম বিশ্বকাপ হওয়ায় তিনি নার্ভাস কি না এ খবর জানতে চাইলে বাবর বলেন, নার্ভাসের চেয়ে তিনি বেশি উচ্ছ্বসিত ফাইনাল নিয়ে।

বাবর বলেন,‘আমি নার্ভাসের চেয়ে বেশি উচ্ছ্বসিত। অবশ্যই চাপ আছে। এটা অস্বীকার করার সুযোগ নেই। তবে আত্মবিশ্বাস ও বিশ্বাসের মাধ্যমে এই চাপকে অতিক্রম করা সম্ভব। আর ভালো ফল পেতে হলে আপনাকে এটা করতেই হবে। ইংল্যান্ড খুবই প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ দল। ভারতকে ১০ উইকেটে হারিয়ে ফাইনালে আসাটা সেটারই প্রমাণ দেয়। আমরা বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ হেরেছিলাম। সেখান থেকে আমরা ঘুরে দাঁড়িয়ে শেষ চার ম্যাচ জিতে ফাইনালে এসেছি। আমরাও কিন্তু ভালো পারফরম্যান্স করেছি।’

ফাইনালের পরিকল্পনা নিয়ে তিনি আরো বলেন, ‘আমাদের স্ট্রাটেজি হলো পরিকল্পনায় অনড় থাকা এবং আমাদের শক্তিমত্তার দিক হলো পেস বোলিং ব্যবহার করে ফাইনাল জেতা। ফাইনাল জিততে পেস বোলিং ব্যবহার করে পাওয়ার প্লে-তে যত বেশি সম্ভব উইকেট তুলে নেওয়াটা হবে জরুরি।’

এ দিকে জস বাটলার ও উদ্বোধনী ব্যাটসম্যান আলেক্স হেলসের ব্যাটে ভর করে ভারতকে ১০ উইকেটের ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠে ইংলিশরা। ভারতের বিপক্ষের পারফরম্যান্স বাটলার-হেলসদের অনেক আত্মবিশ্বাসী করেছে।

সংবাদ সম্মেলনে বাটলার জানিয়েছেন ভারতের বিপক্ষের পারফরম্যান্স ভুলে তারা পাকিস্তানের বিপক্ষে নতুন করে লড়াই করতে চায়। ফাইনালে পাকিস্তানের বোলিং বিভাগ তাদের জন্য চ্যালেঞ্জিং হবে বলে মনে করছেন তিনি।

এ নিয়ে বাটলার বলেন, ‘ভারতের বিপক্ষের ম্যাচের পারফরম্যান্স আমাদের অনেক আত্মবিশ্বাস দিয়েছে। তবে এটা ভেবে কিংবা এটার আত্মতুষ্টি নিয়ে বসে থাকলে চলবে না। কালকে আমরা একটি কঠিন প্রতিপক্ষের বিপক্ষে নতুন করে শুরু করবো। যখন আপনি শিরোপার জন্য লড়াই করবেন তখন আপনাকে বুঝতে হবে কোনো কিছুই সহজ হবে না। সুতরাং আমরা তাদের ওপর ও আমাদের ওপর ফোকাস করবো। আমাদের এখন যেটা প্রয়োজন সেটা হলো, আজ ভালোভাবে প্রস্তুতি নিয়ে আগামীকাল সেটা মাঠে প্রয়োগ করা। কিভাবে সেরাটা দেওয়া যায় সেটার চেষ্টা করা।’

ইংল্যান্ড ক্রিকেট দল

ইংল্যান্ড ক্রিকেট দল

ফাইনালকে সামনে রেখে ইংলিশ শিবির বেশ উচ্ছ্বসিত। যেমনটা বলেছেন অধিনায়ক, ‘আসলে বিশ্বকাপের ফাইনালে খেলার সুযোগ পাওয়াটা বিরাট সম্মানের। আমাদের পুরো দল ফাইনাল নিয়ে বেশ উচ্ছ্বসিত। সবাই বেশ ভালোবোধ করছে। ড্রেসিং রুমের পরিবেশটাও বেশ চনমনে।’

ইংল্যান্ড ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন। ২০১৯ সালে ঘরের মাঠে তারা নিউ জিল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল। ওয়ানডে বিশ্বকাপে খেলা বাটলার, বেন স্টোকস, ক্রিস ওকস, আদিল রশিদ ও মার্ক উড রয়েছেন এবারের ফাইনালেও।

ইংল্যান্ডের রয়েছে ব্যাটিং পাওয়ার হাউজ। অন্যদিকে পাকিস্তানের রয়েছে বোলিং পাওয়ার হাউজ। বিশ্বকাপের পাওয়ার প্লেতে পাকিস্তানের বোলারদের রয়েছে সেরা ইকোনোমি রেট। তাছাড়া নতুন বলে তারা দারুণ আক্রমণ শানাতে পারে।

পাকিস্তান সবশেষ ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছিল এবং শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা জিতেছিল। অন্যদিকে ইংল্যান্ড সবশেষ ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছিল। সেবার শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে রানার্স-আপ হয়েছিল তারা।

পাকিস্তান ১৩ বছর পর আবার ফাইনালে এসেছে। অন্যদিকে ৬ বছর পর ফাইনালে এসেছে ইংল্যান্ড। দুই দলের লড়াই শেষে শিরোপা কাদের ঘরে যায় দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *