প্রতিদিনের একটি কলা অনেক রোগের সমাধান

স্বাস্থ্য

এপ্রিল ২৮, ২০২২ ৯:১০ পূর্বাহ্ণ

স্বাস্থ্যকর একটি সহজ খাবার হচ্ছে কলা। সকালের জলখাবারে তাড়াহুড়োয় অনেকেই দুধ আর কর্নফ্লেক্সের সঙ্গে কলা খেয়ে থাকেন। ছোট থেকে বড় সবাই এই ফলটি খেতে দারুণ পছন্দ করেন।

কলায় রয়েছে প্রচুর পরিমাণে উপকারী পুষ্টিগুণ। মিনারেল, ভিটামিন, ফাইবার সমৃদ্ধ কলা অত্যন্ত স্বাস্থ্যকর। এ ছাড়াও কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। একটি মাঝারি মাপের কলা থেকে শরীরে প্রায় ৪০০ মিলিগ্রাম পটাশিয়াম প্রবেশ করে। পটাশিয়াম হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে রোজ একটি করে কলা খাওয়া জরুরি।

মিষ্টি বলে ডায়াবেটিস রোগীরা কলা এড়িয়ে চলেন। কিন্তু কলার গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ খুবই কম। তাই ডায়াবেটিস আক্রান্ত রোগীরা নিশ্চিন্তে কলা খেতে পারেন।

শরীরে শক্তি জোগাতে কলার জুড়ি মেলা ভার। গরমে রোদ থেকে ফিরে অনেক সময় খুব দুর্বল লাগে। তখন চাঙ্গা হতে একটি কলা খেয়ে নিতে পারেন।

ওজন কমে গেলেও চিকিৎসকরা অনেক সময় কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম সমৃদ্ধ কলা হাড় মজবুত রাখতে সাহায্য করে।

কলায় থাকে পেকটিন নামক ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দীর্ঘ দিন ধরে ভুগছেন যারা, তারা রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন একটি করে কলা।

কলায় রয়েছে ক্যারোটিনয়ডের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট। শরীরের যাবতীয় দূষিত পদার্থ দূর করতে এই অ্যান্টিঅক্সিড্যান্ট দারুণ কাজ করে। প্রতিদিন একটি করে কলা খাওয়ার অভ্যাসে শরীরের অনেক সমস্যা দূর হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *