পোর্ট এলিজাবেথের উইকেট থাকবে ব্যাটারদের পক্ষে: ডোনাল্ড

খেলা স্লাইড

এপ্রিল ৭, ২০২২ ৮:৫১ পূর্বাহ্ণ

পোর্ট এলিজাবেথে শুরুর দিকে উইকেট থেকে সাহায্য পাবেন বোলাররা। তবে, যত দিন যাবে, এ উইকেট ব্যাটারদের পক্ষেই কথা বলবে বলে মনে করেন বাংলাদেশের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। টস জিতে এখানে কি করা উচিত, সেটা এখনই বলা না গেলেও, ইতিহাস যে ব্যাটারদের পক্ষে আছে তা জানালেন সাবেক প্রোটিয়া পেসার।

ডারবানে উইকেট পড়তে ভুল করেছে টিম বাংলাদেশ। ক্যাপ্টেন-কোচ, টিম ম্যানেজমেন্ট কেউই না কি বুঝেন নি কতটা স্পিন ধরবে এখানে। ফলাফল, ভুলভাল টিম কম্বিনেশনের খেসারত দিতে হলো ম্যাচ হেরে। সমালোচনায় বিদ্ধ লাল সবুজের স্টাফরা তাই সেন্ট জর্জ পার্কে একটু বেশিই মনোযোগী।

উইকেট নিয়ে আলাদা করে ক্লাস করেছেন ক্রিকেটাররা সবাই। হেড মাস্টার স্বাভাবিকভাবেই সেখানে অ্যালান ডোনাল্ড। যার চেয়ে ভালো এই উইকেটটা চেনেন না আর কেউ। প্রোটিয়া পেসার উজাড় করে দিয়েছেন নিজের অভিজ্ঞতা। জানিয়েছেন ডারবানের মতো হয়তো এতোটা বোলিং ফ্রেন্ডলি হবে না সেন্ট জর্জ, কিন্তু মরা উইকেটের কৌশল ধরতে পারলে সাফল্য আসতে পারে এখানেও।

গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশের পেস বোলিং কোচ বলেন, ‘পোর্ট এলিজাবেথ দক্ষিণ আফ্রিকার সেরা টেস্ট ভেন্যুগুলোর একটি। এখানে সবসময়ই দুর্দান্ত ম্যাচ হয়। তবে, উইকেটে বোলারদের জন্য যা সুবিধা থাকে সেটা কেবলই শুরুর দিকে। যত সময় যাবে, এ উইকেট ব্যাটারদের পক্ষে কথা বলবে। এখানে ব্যাট করাটা বেশ স্বাচ্ছন্দ্যের। আমি আশা করব, ছেলেরা এখানে ডারবানের চেয়েও ভালো করবে।’

টস জিতে ব্যাটিং না ফিল্ডিং সেটা এখনই মন্তব্য করতে চান নি ডোনাল্ড। ম্যাচ ডে’তে উইকেট দেখেই সে সিদ্ধান্ত নিতে চান সাদা বিদ্যুৎ। তবে, পোর্ট এলিজাবেথের বাতাস নিয়ে শঙ্কা ছিলো তার কন্ঠে। ইতিহাস বলছে দুপুরের পর এখানে বাতাসের গতিবেগ বেড়ে যায় কয়েকগুণ। তাই, ফিল্ডারদের জন্য আলাদা চ্যালেঞ্জের গল্প শোনালেন সাবেক প্রোটিয়া পেসার।

এ বিষয়ে অ্যালান ডোনাল্ড বলেন, ‘এখানে দুপুরের পর বাতাসের গতি অনেক বেড়ে যায়। স্কোরবোর্ডের পাশের এলাকায় ফিল্ডিং করা সে সময়টায় বেশ কঠিন। আমি ফিল্ডারদের বলেছি অনেক বেশি হাই ক্যাচ অনুশীলন করতে। এখানে বলের গতির তারতম্য হতে পারে। সেটা আগে থেকে না জানলে, ম্যাচে তারা ঝামেলায় পড়বে।’

তাসকিন-শরিফুল ফিরে এসেছেন দেশে। ইনজুরিটা ভালোই ভোগাবে তাদের। দলের সঙ্গে যারা আছেন তারাও যে ফুল ফিট সেটা বলা যাচ্ছে না, কিন্তু ডোনাল্ডের আছে পূর্ণ আত্মবিশ্বাস। খালেদ-এবাদতের সঙ্গে রাহি-শহিদুলদের নিয়েই লড়াই করতে চান সেন্ট জর্জ পার্কে।

ডোনাল্ড বলেন, ‘তাসকিন-শরিফুলের চলে যাওয়াটা দলের জন্য ক্ষতিকর। তবে, তারা দ্রুত ফিট হয়ে উঠবে বলেই মনে হচ্ছে। সামনে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ আছে, তাদেরকে আমার প্রয়োজন হবে। এখানে যারা আছে তাদেরকে নিয়েই আপাতত কাজ করছি। যে কোন মূল্যে টেস্টে ভালো ফল করতে চাই আমরা।’

বাংলাদেশ সময় শুক্রবার (৮ এপ্রিল) দুপুরে সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *