পুতিন কখনোই জয়ী হতে পারবেন না: জার্মান চ্যান্সেলর

আন্তর্জাতিক স্লাইড

মে ২৭, ২০২২ ৮:১১ পূর্বাহ্ণ

ইউক্রেন যুদ্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কখনোই জয়ী হতে পারবেন না বলে মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ। এদিকে রাশিয়া-ইউক্রেন চলমান পরিস্থিতির মধ্যেই উত্তর সাগরে নতুন আরেকটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে জার্মানি। তবে মস্কোর দাবি, সামরিক শক্তি বাড়িয়েও ন্যাটো এই অঞ্চলের নিরাপত্তা দিতে ব্যর্থ হবে।

বৃহস্পতিবার (২৬ মে) সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে ইউক্রেন ইস্যুতে শলজ আরও বলেন, ইউক্রেনের মাটি রাশিয়ার জন্য ব্যর্থ রণক্ষেত্র। আর শান্তি আলোচনায় রুশ প্রেসিডেন্টের স্বৈরাচারী সিদ্ধান্ত ইউক্রেন কখনোই মেনে নেবে না বলেও জানান জার্মান চ্যান্সেলর।

শলজ বলেন, আমি বরাবরের মতোই বলতে চাই ইউক্রেন যুদ্ধে রাশিয়া ভুল পথে হাঁটছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে রণকৌশল নিয়ে এগিয়ে যাচ্ছেন তাতে দেশটিতে পুরোপুরি ব্যর্থ হবে রাশিয়া। ন্যাটোর সামরিক শক্তি, ইইউ ও জি-৭ কে হালকাভাবে নিয়েছেন পুতিন। রুশ প্রেসিডেন্টের হাতে এখনো সময় আছে তার সেনাকে ফেরত নিয়ে যাওয়ার। না হলে মস্কোর পরিণতি হবে ভয়াবহ।

এদিকে ইউক্রেনকে সাঁজোয়া ট্যাংকসহ অন্যান্য ভারী অস্ত্র দেয়ার নামে জার্মানির বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ এনেছে প্রতিবেশী পোল্যান্ড। সোভিয়েত আমলে তৈরি ট্যাংক ও প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম দ্রুত ইউক্রেনে পাঠানোর প্রস্তাব দিলেও জার্মানি এখনো তা পূরণ না করায় হতাশা প্রকাশ করেছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রিয়ে দুদা।

এমন পরিস্থিতিতে স্ক্যান্ডনেভিয়াসহ বাল্টিক অঞ্চলের ন্যাটোভুক্ত দেশগুলোকে সুরক্ষা দিতে উত্তর সাগরে ২২০ নৌসেনা নিয়ে যাত্রা শুরু করেছে ১৪০ মিটার দৈর্ঘ্যের জার্মানির শক্তিশালী যুদ্ধজাহাজ ‘ফ্রিগেট মেকলেনবুর্গ ফরপমার্ন।

তবে সামরিক শক্তি বাড়িয়েও ন্যাটো এই অঞ্চলের নিরাপত্তা দিতে ব্যর্থ হবে বলে মন্তব্য করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *