পুতিনকে যে আহ্বান জানালেন জার্মান চ্যান্সেলর

আন্তর্জাতিক

মে ১৪, ২০২২ ৮:৪৬ পূর্বাহ্ণ

ইউক্রেনে অবিলম্বে সামরিক অভিযান বন্ধে আলোচনায় বসতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ।

এক মাসের মাথায় আবারও ফোনালাপে এ আহ্বান জানান তিনি। তবে ইউক্রেনে নব্য নাৎসি দমন না করা পর্যন্ত শান্তি আলোচনা সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন পুতিন।

দীর্ঘ ছয় সপ্তাহ পর আবারো আলোচনার টেবিলে রাশিয়া ও জার্মানি। ইউক্রেনে সামরিক অভিযানের মধ্যেই শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোন আলাপে, অস্ত্র রেখে আলোচনার টেবিলে বসার প্রস্তাব আহ্বান জানান জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ। রুশ বাহিনীকে ফিরিয়ে নেয়াসহ, দেশটিতে সামরিক অভিযান বন্ধেরও আহ্বান জানান তিনি।

৭৫ মিনিটব্যাপী একান্ত আলাপে প্রেসিডেন্ট পুতিনকে শলজ ইউক্রেনে যুদ্ধাপরাধ ও মানবিক ভয়াবহ বিপর্যয়ের বিষয়টিকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, ভবিষ্যতে করুণ পরিণতির কথা চিন্তা করে যত তাড়াতাড়ি সম্ভব এখনি অস্ত্র বিরতিতে যাওয়ার কোন বিকল্প নেই। নব্য নাৎসিদের বিরুদ্ধে যুদ্ধের পুতিনের ভাবনাকে অযৌক্তিক বলে অভিহিত করেছেন শলজ।

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সাধারণ নাগরিকদের কোনো শত্রুতা নেই। নব্য নাৎসিদের দমন না করা পর্যন্ত এই যুদ্ধের ইতি টানা হবে না বলে স্পষ্ট জানিয়ে দেন পুতিন। ইউক্রেনের সরকার ও সামরিক বাহিনীই প্রকৃত যুদ্ধাপরাধী বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে বিশ্বের শিল্পশক্তিধর ৭দেশের সংস্থা জি সেভেন জানিয়েছে সংকটময় সময়ে বিশ্বে খাদ্য নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি চলমান যুদ্ধে ইউক্রেনের জন্য আরও ভারী অস্ত্র সরবরাহসহ অন্যান্য সহায়তাও অব্যাহত রাখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *