পাকিস্তানের বিপক্ষে ভারতের একাদশ কেমন হতে পারে?

পাকিস্তানের বিপক্ষে ভারতের একাদশ কেমন হতে পারে?

খেলা

সেপ্টেম্বর ২, ২০২৩ ১২:১৯ অপরাহ্ণ

বহুল প্রতীক্ষিত ভারত-পাকিস্তানের মহারণ শনিবার। এরই মধ্যে পাকিস্তান একটি ম্যাচ খেলে ফেলেছে, আর ভারতের এটি প্রথম ম্যাচ। বাবর আজমের দল নেপালকে ২৩৮ রানে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে। নিজেদের পরীক্ষা কিছুটা দিয়ে ফেলেছে তারা। ভারতের জন্য এশিয়া কাপের শুরুতেই কঠিন পরীক্ষা। এই ম্যাচে তাদের পরিকল্পনা কেমন হতে পারে, একাদশ কিভাবে সাজাবে সেই প্রশ্ন থাকছে।

ভারতের ওপেনিং জুটি নিয়ে কোনো প্রশ্ন নেই। রোহিত শর্মা ও শুভমান গিলকেই দেখা যাবে উদ্বোধনী জুটিতে। পরীক্ষা করতে চাইলে রোহিতের সঙ্গে আনা হতে পারে ইশান কিষাণকে। তবে পাকিস্তান ম্যাচ বলে ঝুঁকি নিতে চাইবে না তারা। যদি ইশান ওপেনিংয়ে থাকেনই, তবে শুভমান তিনে খেলবেন। বিরাট কোহলি চার ও শ্রেয়াস আইয়ার পাঁচ নম্বরে। আর রোহিত ও শুভমান ওপেনিং করলে স্বাভাবিকভাবে কোহলি তার চেনা পজিশন তিনে খেলবেন। পুরোপুরি ফিট শ্রেয়াস নামবেন চার নম্বরে। কোচ রাহুল দ্রাবিড়ও আভাস দিয়েছেন, গত দেড় বছর ধরে শ্রেয়াসকে চারেই ভাবা হচ্ছে। লোকেশ রাহুলের অনুপস্থিতিতে পাঁচে দেখা যেতে পারে উইকেটকিপার ব্যাটার ইশানকে। দুই ম্যাচ পর রাহুল ফিরলে এ পজিশনে খেলবেন।

ছয়ে নামবে হার্দিক পান্ডিয়া। অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা খেলবেন সাত নম্বরে। ভারত যদি হার্দিক ও জাদেজাকে দিয়ে ১০ ওভার বল করায়, তাহলে আর তিন বোলারকে খেলালেই চলবে। সেক্ষেত্রে আরেকজন বাড়তি ব্যাটার হিসেবে সূর্যকুমার যাদবকে খেলানো হতে পারে। তাকে হার্দিকের আগে বা পরে ব্যাটিংয়ে দেখা যেতে পারে।

যদি ভারত জাদেজার সঙ্গে আরেকজন স্পিনার অলরাউন্ডার খেলায়, তাহলে অন্তর্ভুক্ত হবেন অক্ষর পটেল। ক্যান্ডির মাঠে স্পিনারদের দাপটের কারণে তিন স্পিনার খেলানোর সম্ভাবনা প্রবল। সেক্ষেত্রে অক্ষরের দলে থাকার সম্ভাবনাই বেশি। তিনি খেললে ব্যাটিং অর্ডারে আটে নামবেন। অন্য স্পিনার কুলদীপ যাদব।

পেস বোলিংয়ে জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামিকে দেখা যেতে পারে। বুমরাহ আয়ারল্যান্ড সিরিজে প্রমাণ করেছেন, তিনি শতভাগ ফিট। তাই এই দুজনের একাদশে থাকা নিশ্চিত বলা চলে। সেক্ষেত্রে মোহাম্মদ সিরাজকে বিশ্রাম দেওয়া হবে, খেলানো হতে পারে নেপালের বিপক্ষে।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঈশান কিষাণ, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি এবং কুলদীপ যাদব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *