পাকিস্তানের জয়ে আশাই রইল না ভারতের

খেলা

সেপ্টেম্বর ৮, ২০২২ ৮:০৪ পূর্বাহ্ণ

আফগানিস্তানকে ১২৯ রানে আটকিয়ে পাকিস্তান হয়তো ধরেই নিয়েছিল তাদের জয় নিশ্চিত। শ্রীলংকার সঙ্গে তারাই ফাইনালে খেলছে।

কিন্তু ১২০ বলে ১৩০ রানের মামুলি স্কোর তাড়া করতে নেমে যে কাঠখড় পোহাতে হবে ব্যাটিংয়ে নামার আগে তা হয়তো অনুমানও করেননি বাবর আজম-মোহাম্মদ রিজওয়ানরা।

১৩০ রানের তুলনামূলক সহজ টার্গেট তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই উইকেট হারায় পাকিস্তান। অধিনায়ক বাবর আজম ফেরেন শূন্য রানে। এরপর মাত্র ১৭ রানের ব্যবধানে ফেরেন ফখর জামানও। এশিয়া কাপের শুরু থেকে দুর্দান্ত ব্যাটিং করে যাওয়া মোহাম্মদ রিজওয়ান ফেরেন ২৬ বলে ২০ রান করে।

৪৫ রানে টপ অপর্ডার তিন ব্যাটনম্যান বাবর আজম, ফখর জামান ও মোহাম্মদ রিজওয়ানের উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে পাকিস্তান।

দলকে চাপমুক্ত করতে দায়িত্বশীল ব্যাটিং করেন ইফতেখার আহমেদ ও শাদাব খান। চতুর্থ উইকেটে তারা ৪২ রানের জুটি গড়েন। ৩৩ বলে ৩০ রান করে ফেরেন ইফতেখার। দলীয় ৯৭ রানে ফেরেন শাদাব খানও।

ইফতেখার-শাদাব খান আউট হওয়ার পর পাকিস্তান তাকিয়ে ছিল আসিফ আলী ও মোহাম্মদ নওয়াজের ব্যাটের দিকে। কিন্তু নওয়াজ ৫ বলে মাত্র ৪ রানে ফেরেন। তখন পাকিস্তানের একমাত্র ভরসা ছিল আসিফ আলী। শেষ দিকে ১২ বলে পাকিস্তানের প্রয়োজন ছিল ২১ রান। ১৯তম ওভারের চতুর্থ বলে ছক্কা হাঁকিয়ে দলকে জয়ের স্বপ্ন দেখান আসিফ।

কিন্তু পরের বলেই তিনি আউট হয়ে যান। ৮ বলে ১৬ রান করে নবম ব্যাটসম্যান হিসেবে আসিফ যখন ফেরেন তখন ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় পাকিস্তান। ম্যাচ চলে যায় আফগানদের অনুকুলে।

শেষ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১১ রান। হাতে ছিল না কোনো স্বীকৃত কোনো ব্যাসম্যান। উইকেটে ছিলেন দুই পেসার নাসিম শাহ ও মোহাম্মদ হাসনাইন। আফগান পেসার ফজল হক ফারুকির করা শেষ ওভারের প্রথম দুই বলে লংঅফের উপর দিয়ে পরপর ছক্কা হাঁকিয়ে দলকে অবিশ্বাস্য এক জয় উপহার দেন নাসিম শাহ।

এই জয়ে সরাসরি ফাইনালে উঠে গেল পাকিস্তান। রোববার দুবাইয়ে শ্রীলংকার সঙ্গে বাংলাদেশ সময় রাত ৮টায় ফাইনালে মুখোমুখি হবে তারা।

পাকিস্তানের এই জয়ে স্বপ্ন ভেস্তে গেল ভারতের। বিরাট কোহলিরা ফাইনালে খেলার যে কিঞ্চিত আশা করেছিল সেই আশাও নিরাশায় পরিণত হল।

আজ যদি পাকিস্তান হেরে যেত এবং নিজেদের পরের ম্যাচেও শ্রীলংকার বিপক্ষে হারত। অন্যদিকে ভারত নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয় পেত; তাহলে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের পয়েন্ট সমান ২ হতো। সেই ক্ষেত্রে রান রেটে এগিয়ে থেকে শ্রীলংকার সঙ্গে ফাইনালে খেলতে ভারত। তারা এই কিঞ্চিত আশায় পাকস্তানের পরাজয় দেখার অপেক্ষায় ছিল।

কিন্তু নাসিম শাহর সাহসি ব্যাটিংয়ে হারতে বসা পাকিস্তান দেখা পেল অবিশ্বাস্য এক জয়ের। এই জয় তাদের নিয়ে গেল ফাইনালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *