পদ্মাসেতুর সব ল্যাম্পপোস্টে জ্বললো পরীক্ষামূলক আলো

জাতীয় স্লাইড

জুন ১১, ২০২২ ১০:৪৮ পূর্বাহ্ণ

পদ্মাসেতুর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পরীক্ষামূলকভাবে আরো ৬২টি ল্যাম্পপোস্টে আলো জ্বলেছে। এর মাধ্যমে সেতুর ৪১৫টি ল্যাম্পপোস্টে আলো জ্বালানোর পরীক্ষামূলক কাজ শেষ হলো।

মাওয়া আপস্টিমে ৪০, নর্থ ভায়াডাক্টে ২২টিসহ মোট ৬২টি ল্যাম্পপোস্টে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আলো জ্বলে ওঠে।  পদ্মাসেতুর সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) সাদ্দাম হোসেন গণমাধ্যমে এদিন রাতে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত শনিবার থেকে পদ্মাসেতুর ল্যাম্পপোস্টে পরীক্ষামূলকভাবে বাতি প্রজ্বলন শুরু হয়। শুক্রবার সন্ধায় ৬২টি বাতি জ্বালিয়ে পরীক্ষার মাধ্যমে শেষ হয় সব ল্যাম্পপোস্টের বাতি পরীক্ষা। আগামী সপ্তাহে যেকোনো দিন সব কয়টিতে স্থায়ীভাবে বাতি জ্বালানো হবে।

স্থানীয় সূত্রে জানা গেছে, পদ্মাসেতুতে ৪১৫টি ল্যাম্পপোস্টে বাতি লাগানো হয়। এতে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মাসেতু আলোকিত হবে। বিদ্যুৎ সংযোগের জন্য মাওয়া প্রান্তে সেতুর প্রথম পিলার থেকে তিন দশমিক সাড়ে সাত কিলোমিটার বিদ্যুতের লাইন সংযুক্তের কাজ শেষ হয়েছে।

অপরদিকে জাজিরার নাওডোবা প্রান্ত থেকে তিন দশমিক সাড়ে সাত কিলোমিটার সেতুতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। সেতু কর্তৃপক্ষের অনুরোধে গত ৩০ মে পদ্মা সেতুতে বিদ্যুৎ সংযোগের কাজ শেষ করা হয়।

৪১৫টির মধ্যে মূল সেতুতে ৩২৮, জাজিরা প্রান্তের উড়ালপথে ৪৬ ও মাওয়া প্রান্তে ৪১টি ল্যাম্পপোস্ট রয়েছে। গত ১৮ এপ্রিল ল্যাম্পপোস্ট ও বাতি লাগানোর কাজ শেষ হয়। এরপর সেতুতে ক্যাবল টানা হয়। গত বছরের ২৫ নভেম্বর মাওয়া প্রান্তে ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *