নোয়াখালীর জেলা প্রশাসক ভূমিহীন পরিবারের মাঝে খাস জমির খতিয়ান বিতরণ।

দেশজুড়ে

নভেম্বর ১৪, ২০২২ ১০:৫১ অপরাহ্ণ

রিপন মজুমদার (জেলা প্রতিনিধি) :

সোমবার ( ১৪ নভেম্বর) আজ নোয়াখালীর সুবর্ণচর উপজেলার জোবায়ের বাজার এলাকায় চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্প-বি এর উদ্যোগে দক্ষিণ চর মজিদ ও উড়িরচর মৌজার ১০০ টি ভূমিহীন পরিবারের মাঝে প্রায় একশত তিরিশ (১৩০) একর কৃষি খাস জমির বন্দোবস্ত ও খতিয়ান বিতরণ  কার্যক্রম সম্পন্ন।

ভূমিহীন পরিবারের মাঝে খাস জমির খতিয়ান বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালীর জেলা প্রশাসক ও চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্প-বি (CDSP-B) এর প্রকল্প পরিচালক দেওয়ান মাহবুবুর রহমান।

এসময় আরো উপস্থিত ছিলেন উন্নয়ন সহযোগী ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট ( IFAD) ও প্রকল্প এলাকা সফররত রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাস এর সদস্যবৃন্দ। বর্ণাঢ্য পরিবেশে আয়োজিত এ খতিয়ান বিতরণ অনুষ্ঠানে  সুবর্ণচর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) অশোক বিক্রম চাকমা’র  সঞ্চালনায় সভাপতিত্ব করেন সুবর্ণচর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা চৈতি সর্ববিদ্যা।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্পের ভূমি বন্দোবস্ত উপদেষ্টা মোঃ রেজাউল করিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  নোয়াখালী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন রায়, চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্পের প্রজেক্ট সমন্বয়কারী পরিচালক সাঈদ আহমদ, ইফাদ ইমপ্লিমেন্টেশন সাপোর্ট মিশনের টিম লিডার মিজ মারিয়াল জিমারম্যান, নেদারল্যান্ড দূতাবাসের প্রথম সচিব হ্যারি মরেল ও সিনিয়র পলিসি এডভাইজার মিজ মুশফিকা সাতিয়ার, উইমেন ল্যান্ড রাইটস ইনিশিয়েটিভ এর মিজ এলিজাবেথ গার্নার। বর্ণাঢ্য এ খতিয়ান বিতরণ অনুষ্ঠানে খতিয়ান গ্রহণ করার জন্য পরিবারগুলোর  স্বামী এবং স্ত্রী উভয়েই উপস্থিত ছিলেন।  বন্টনকৃত খতিয়ানে স্বামী-স্ত্রীর মালিকানার হার সমান সমান হওয়া ছাড়াও খতিয়ান গুলোতে স্ত্রীর নাম প্রথমে লেখা হওয়ায় তা নারীর ক্ষমতায়নে ইতিবাচক ভূমিকা পালন করছে।

প্রধান অতিথি জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান তার বক্তব্যে বলেন যে, ভূমিহীন পরিবারের মাঝে খাস জমির খতিয়ান বিতরণ এই সরকারের একটি অন্যতম প্রধান অগ্রাধিকার কর্মসূচি। ‘বাংলাদেশের কোন মানুষ ভূমিহীন থাকবেনা, বাংলাদেশের কোন মানুষ গৃহহীন থাকবে না ‘ মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনার আলোকে চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্প নোয়াখালীর প্রত্যন্ত চর এলাকায় ভূমিহীনদের মাঝে কৃষি খাসজমি বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে। তিনি ভূমিহীনদেরকে বন্দোবস্ত প্রাপ্ত প্রতিখণ্ড খাস জমি যথাযথভাবে ব্যবহার ও চাষাবাদ করে সর্বোচ্চ ফসল উৎপাদনের মাধ্যমে নিজ পরিবার ও দেশকে স্বনির্ভর করার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *