নতুন নির্দেশনা পেল পোল্যান্ডের সেনাবাহিনী

নতুন নির্দেশনা পেল পোল্যান্ডের সেনাবাহিনী

আন্তর্জাতিক

নভেম্বর ১৬, ২০২২ ১২:৪৪ অপরাহ্ণ

বিশ্বের বৃহত্তম সামরিক জোট ন্যাটোর জোটভুক্ত পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার পর সেনাবাহিনীকে উচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

পোলিশ সরকারের মুখপাত্র পিয়োতর মুলার এ সিদ্ধান্তের কথা জানান।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকির আহ্বানে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের জরুরি বৈঠকের পর মুলারবলেন, আজ দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের হ্রুবিসজো কাউন্টিতে একটি বিস্ফোরণ ঘটেছে, যাতে পোল্যান্ডের দুই নাগরিক নিহত হন। এখানে আসলে কী হয়েছে তা উদঘাটনের কাজ চলছে।

তিনি আরো বলেন, তথ্যের বিকৃতি এড়াতে এ বিষয়ে একটি স্পষ্ট বিবৃতি দেবে সরকার।

মুলার ঘোষণা করেন, উদ্ভূত পরিস্থিতি করণীয় নির্ধারণে কিছু সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে- বিভিন্ন বাহিনীকে প্রস্তুত থাকা।

এদিকে এ ঘটনায় উত্তেজনা সৃষ্টির পর সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি। তিনি বলেন, আমি এ মর্মান্তিক ঘটনায় সব পোলিশকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি। আমাদের সতর্কতা ও সংযম বজায় রাখতে হবে।

তিনি আরো বলেন, পোলিশ সশস্ত্র বাহিনীর নির্দিষ্ট ইউনিটকে যুদ্ধের সর্বোচ্চ সতর্কতামূলক অবস্থানে রাখার সিদ্ধান্ত নিয়েছি আমরা। তাছাড়া আকাশসীমায় গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করা হবে।

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র পড়ার ঘটনায় ইউক্রেনকে দোষারোপ করেছে রাশিয়া। অধিকৃত দোনেস্কে রাশিয়ার নিয়োগকৃত প্রধান ডেনিস পুসিলিন বলেন, ইচ্ছাকৃতভাবে পোল্যান্ডে রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র ছুড়ে ‘উত্তেজনা বৃদ্ধি’ করতে চাইছে ইউক্রেন। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বে ‘অন্য দেশগুলোকে জড়িত করার চেষ্টা চালাচ্ছে কিয়েভ।

সূত্র- দ্য গার্ডিয়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *