নতুন নিয়মে এবারের ফুটবলের বিশ্ব আসর

নতুন নিয়মে এবারের ফুটবলের বিশ্ব আসর

খেলা স্পেশাল

নভেম্বর ২০, ২০২২ ৯:২৫ পূর্বাহ্ণ

কাতারে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপের জমজমাট আয়োজন শুরু হতে বাকি আর মাত্র একদিন। নানা আলোচনা আর সমালোচনার মধ্য দিয়ে অবশেষে মধ্যপ্রাচ্যের এই দেশে শুরু হচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ বিশ্বকাপ ফুটবল।

রোববার স্বাগতিক কাতার ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে ২২তম ফুটবল বিশ্বকাপ আসরের। এবারের ফুটবলে কিছু নিয়মে পরিবর্তন ও নতুনত্ব সংযোজন করেছে ফিফা।

প্রথম ম্যাচ মাঠে গড়ানোর আগে রয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। যেখানে পারফর্ম করবেন পপ গায়িকা শাকিরা। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ এবং অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আল বায়াত স্টেডিয়ামে। দোহার কেন্দ্র থেকে ৪০ কিলোমিটার দূরে আল খোরের সেই স্টেডিয়ামে।

৬০ হাজার দর্শক সেখানে একসঙ্গে খেলা দেখতে পারবেন। এছাড়া সারা বিশ্বের ৫০০ কোটি মানুষ টিভিতে বসেও এবারের খেলা দেখবে বলে ধারণা করা হচ্ছে।  বাংলাদেশ সময় রাত ৮টা থেকে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান।

২০ নভেম্বর শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত প্রায় এক মাসব্যাপি এই লড়াইয়ে ৩২টি দেশ বিশ্বকাপ শিরোপা জয়ের লক্ষ্যে মাঠের লড়াইয়ে নামবে। সঙ্গত কারণে সারা বিশ্বের নজর থাকছে এই ফুটবল যুদ্ধের দিকে।

এবারের কাতার বিশ্বকাপে বেশ কিছু নতুন নিয়ম চালু করতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। একনজরে  ডেইলি বাংলাদেশের পাঠকদের জানার জন্য সেগুলো তুলে ধরা হলো:

পয়েন্ট সমান হলে
এ বছর আটটি গ্রুপে ভাগ হয়ে ৩২ দল অংশগ্রহণ করবে। একেক গ্রুপে থাকছে ৪ টি করে দল। প্রতিটি দল ৩টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। পরে পয়েন্ট টেবিলের সেরা দুই দল শেষ ষোলোর টিকিট পাবে।

যদি গ্রুপপর্বের ম্যাচে কোনও দলের পয়েন্ট সমান হয়, তাহলে গোল পার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের রাইন্ডে।

এক্ষেত্রেও সমান হলে যে দল বেশি গোল করবে তারা দ্বিতীয় রাউন্ডের ছাড়পত্র পাবে।

আবার গোল পার্থক্য এবং গোল করার সংখ্যাও সমান হলে গ্রুপপর্বে একে অপরের লড়াই দেখা হবে। সেক্ষেত্রেও সমান হলে যে দল কম কার্ড দেখেছে, তারা যাবে পরের রাউন্ডে।

তাতেও সমান হলে ফিফা র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দল যাবে রাউন্ড সিক্সটিনে।

অফসাইড
ফুটবলে অফসাইডের নির্দিষ্ট নিয়ম আছে ফিফার। তবে এবার বিশ্বমঞ্চে প্রযুক্তির সহায়তায় অফসাইড ধরা হবে। এতে অফসাইড নিয়ে বির্তক থাকবে না। ২০১৮ বিশ্বকাপে ভিএআর প্রযুক্তি ব্যবহার করা হয়।

কাতারে অফসাইডের জন্য চালু হচ্ছে সেমিঅটোমেটেড অফসাইড প্রযুক্তি। প্রতিটি স্টেডিয়ামের ছাদের নিচে ১২টি ট্র্যাকিং ক্যামেরা থাকছে। কোনো ফুটবলারের অফসাইড হলেই ভিডিও ম্যাচ অফিশিয়ালদের কাছে সংকেত চলে যাবে।

খেলোয়াড় পরিবর্তন
করোনা মহামারির আগে ফুটবলে ৩ খেলোয়াড় পরিবর্তন করা যেত। তবে এরপর ৯০ মিনিটের মধ্যে ৫ ফুটবলার রদবদলের নিয়ম চালু হয়। সেই নিয়মও পাল্টেছে। এবারের বিশ্বকাপে ৫ খেলোয়াড় বদল করতে হবে ৩ বারে।

বিরতির সময় বাদ দিয়ে তাদের পরিবর্তন করা যাবে। খেলোয়াড়দের সতেজ রাখতে এবং কোচকে কৌশল পরিবর্তনে যা সাহায্য করবে।

এছাড়া পেনাল্টি শুটআউটের আগে মূল একাদশে কিংবা গোলরক্ষক বদল করা যাবে।

পেনাল্টি কিকের আগে গোলরক্ষককে লাইনে পা রাখতে হবে
ইউরোপের অনেক লিগে এ নিয়ম চালু আছে। এবার ফিফা বিশ্বকাপে তা শুরু হচ্ছে।

নিয়ম অনুযায়ী, পেনাল্টি কিকের আগে গোলরক্ষকের একটি পা অবশ্যই লাইনে থাকতে হবে।

বেঞ্চে খেলোয়াড়ের সংখ্যা
বিশ্বকাপ দলে অন্তত ২৩ জন থাকে। তবে এবার সর্বোচ্চ ২৬ জন ফুটবলার রাখা হয়েছে। ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি বসতে পারবেন না।

এর মধ্যে ১৫ জন বদলি ফুটবলার এবং ১১ কর্মকর্তা থাকতে হবে। এদের মধ্যে অবশ্যই একজন চিকিৎসক হতে হবে।

নারী রেফারি
প্রথমবারের মতো পুরুষ ফুটবল বিশ্বকাপে নারী রেফারি দেখা যাবে। বরাবর উল্টোটা দেখা গেছে, বিশ্ব ফুটবলে।

অবশ্য নারী ফুটবলে পুরুষ রেফারি ছিল। এবার পুরুষ বিশ্বকাপে নারী রেফারির দর্শন মিলবে।

সব মিলিয়ে আরব বিশ্বের নতুন পথ চলায় নতুন এসব নিয়ম বিশ্ব ফুটবলকে আরো প্রভাবিত করবে উন্নয়নের ক্ষেত্রে এমনটাই প্রত্যাশা ফিফার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *