নখই বলে দেবে শরীরে ক্যান্সার বাসা বেধেছে কিনা!

স্বাস্থ্য

সেপ্টেম্বর ১০, ২০২২ ১০:০৫ পূর্বাহ্ণ

যে কোনো রোগের পূর্ব লক্ষণ থাকে। যেমন চোখ দেখে অনেক চিকিৎসক বলে দিতে পারেন জন্ডিস হয়েছে কি না, তেমনই অন্যান্য রোগের ক্ষেত্রেও এ কথা সত্যি। সে সবেরও পূর্ব লক্ষণ রয়েছে। এক একটি রোগ এক এক উপসর্গ দেখে বোঝা যায়। যেমন নখের অবস্থা দেখেও কিছু রোগ চেনা যেতে পারে। তার মধ্যে অন্যতম হলো ক্যান্সার।

শুনে অবাক হচ্ছেন? নখের মধ্যে অনেকেরই দাগ থাকে। বিশেষ করে নখে সাদা দাগ থাকলে বুঝতে হবে শরীরে ভিটামিন ও মিনেরালের অভাব আছে। অথবা নখে আঘাত লাগলেও এই ধরনের দাগ দেখা যায়। আবার অ্যালার্জির প্রতিক্রিয়া হিসেবেও নখে এই ধরনের দাগ দেখা যেতে পারে।

আজকাল বিভিন্ন পদ্ধতিতে নখে ম্যানিকিওয়র করা হয়। এর থেকেও নখে এমন সাদা দাগ দেখা যায়। তবে কিছু ক্ষেত্রে শরীরে অন্য কোনো জটিল সমস্যা বা কার্ডিওভাসকুলার রোগ থাকলেও নখে দাগ দেখা যায়।

নখের রংয়ে হঠাৎ কোনো বদল দেখলেই সতর্ক হওয়া উচিত। কারণ নখ দেখেই একজন মানুষের স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলে দেওয়া যায়।

শুধু নখের খয়ে যাওয়া বা সাদা দাগই নয়। অনেক সময়ে নখে কালো অথবা বাদামি রঙের ছোপ দেখা যায়। অনেক সময়ে দেখে মনে হতে পারে, নখের নিচে রক্ত জমাট বেধেছে। এমন হলে অবশ্য়ই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

অনেক সময়ে কোনো ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াতেও এমন হতে পারে। অথবা সত্যিই রক্ত জমাট বেধে কালো দাগ দেখা যেতে পারে। কিন্তু এছাড়াও কিছু গুরুতর সমস্যা দেখা যেতে পারে নখে এমন কালো দাগ দেখা গেলে।

হাত বা পায়ের নখে যদি এই কালো দাগ দেখা যায় তাহলে সাবধান হোন। কারণ আমেরিকান অ্যাকাডেমি অফ ডার্মোটলজি বলছে, নখে এমন দাগ থাকা ত্বকের ক্যান্সারের উপসর্গ। মেলানোমা একটি কঠিন ধরনের ক্যান্সার। এটির অন্যতম উপসর্গ নখে কালো দাগ।

শরীরে কোনো অবাঞ্ছিত ত্বক তৈরি হলে তা নিয়ে সতর্ক করা হয়। কিন্তু নখের নীচেও ক্যান্সার বাসা বাধতে পারে। আরো কিছু উপসর্গ আছে ত্বকের ক্যান্সারের।

যেমন দুর্বল নখ, প্রায়ই নখের আশপাশ থেকে রক্ত বের হওয়া, নখের চারপাশের ত্বকের রং বদলানো, নখ থেকে পূঁজ বেরনো। এটি ফেলে রাখলে শরীরে ক্যান্সার ছড়িয়ে পড়তে বেশি সময় লাগে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *