দ্য আমেরিকান ড্রিম: বিশ্বের সবচেয়ে লম্বা গাড়ি

ফিচার স্পেশাল

এপ্রিল ৫, ২০২২ ১১:২০ পূর্বাহ্ণ

বিশ্বের সবচেয়ে লম্বা গাড়িন নাম ‘দ্য আমেরিকান ড্রিম’। যার দৈর্ঘ্য ১০০ ফুটেরও বেশি। গাড়িটির খ্যাতি কি শুধুই দৈর্ঘ্যর জন্য? না, বিশাল এই গাড়ির আপাদমস্তক বিলাসিতায় মোড়া। গাড়ির মধ্যেই রয়েছে সুইমিং পুল, বাথটব, মিনি গলফ কোর্স। এমনকি হেলিপ্যাডও রয়েছে। ফ্রিজ, টিভি, টেলিফোন তো আছেই। ৭৫ জন যাত্রী চড়তে পারেন দ্য আমেরিকান ড্রিমে।

১৯৮৬ সালে গাড়িটি তৈরি করা হয়েছিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। গাড়ি নির্মাতা সংস্থা জে অরবার্গ গাড়িটি বানিয়েছিলেন। ওই সময় গাড়িটি ছিল ৬০ ফুট লম্বা। তাতে ২৬টি চাকা ছিল। সামনে ও পিছনে দুইটি ভিএইট ইঞ্জিন ছিল। তবে সম্প্রতি নানা সংস্কারের মাধ্যমে সাজিয়ে তোলা হয়েছে দ্য আমেরিকান ড্রিমকে। তাতে গাড়ির দৈর্ঘ্য খানিকটা বেড়েছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলছে, বিশ্বের সবচেয়ে লম্বা এই গাড়ির দৈর্ঘ্য ৩০ দশমিক ৫৪ মিটার। সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস তাদের অফিসিয়াল ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যমে এই গাড়িটির ছবি পোস্ট করেছে।

হলিউডের একাধিক ছবির জন্য এই গাড়ি ভাড়া নেওয়া হয়েছিল। এক সময় দ্য আমেরিকান ড্রিমের জনপ্রিয়তা ছিল আকাশছোঁয়া। তবে অত্যধিক খরচের কারণে আস্তে আস্তে জনপ্রিয়তা হারায় এ গাড়ি। নতুন করে গাড়িটিকে আবার বাজারে আনা হলেও আপাতত মিউজিয়ামেই স্থান পাবে দ্য আমেরিকান ড্রিম। এখনই এই গাড়ির চাকা ঘুরবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *