দ্বিতীয় দিনে শুরুতে প্রোটিয়াদের অলআউটের পরিকল্পনা

খেলা স্লাইড

এপ্রিল ৯, ২০২২ ১০:২৮ পূর্বাহ্ণ

শেষ বিকেলে উইকেট পেলেও পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিণ আফ্রিকা থেকে পিছিয়ে বাংলাদেশ। স্বীকার করেছেন টাইগার স্পিনার তাইজুল ইসলাম। চার বোলার নিয়ে খেলায় চাপ পড়লেও মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন দলের প্রয়োজনে। শনিবার (৯ এপ্রিল) দ্বিতীয় দিনে শুরুতে প্রতিপক্ষকে দ্রুত অলআউট করার পরিকল্পনা টাইগারদের। তবে প্রথম ইনিংসে বড় সংগ্রহের দিকেই নজর প্রোটিয়া ব্যাটার কিগান পিটারসেনের।

পোর্ট এলিজাবেথে তিন ফিফটিতে ৫ উইকেটে ২৭৮ রান করে প্রথম দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের হয়ে তাইজুল ইসলাম শিকার করেছেন ৩ উইকেট। ডারবানের মতো এই টেস্টেও বাজে আম্পারিংয়ের শিকার হয়েছে লাল-সবুজরা। দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।

অফ ফর্মে থাকা শাদমান ইসলামকে বাদ দিয়ে তামিম, আর তাসকিনের জায়গায় তাইজুল ইসলামকে নিয়ে শুরু বাংলাদেশের পোর্ট এলিজাবেথ টেস্ট। টস ভাগ্য পক্ষে না আসলেও ভালো শুরু বাংলাদেশের। ডারবানে স্পিনার সংকটে ভোগা বাংলাদেশ দলে যে তাইজুল ফিরছেন তা ছিল অনেকটাই অবধারিত। সঙ্গে তামিম ইকবারের ফেরা।

শুক্রবার (৮ এপ্রিল) টস জিতে ব্যাট করতে নেমে বেশ সাবধানী ছিলেন দুই প্রোটিয়া ওপেনার ডিন এলগার এবং সারেল এরওয়ি। যদিও ৯ রানেই তারা হারাতে পারতেন প্রথম উইকেট। কিন্তু সময়মতো রিভিউর আবেদন করতে পারেননি বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক।

নতুন জীবন পেয়ে যেন তেতে ওঠেন দুই ব্যাটার। খালেদ-মিরাজ-এবাদতদের ওপর চড়াও হন তারা। ১০ ওভারেই তুলে নেন দলীয় ফিফটি। তবে, এরপরই পথ হারান এরওয়ি। খালেদের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন লিটনকে। তার ব্যাট থেকে আসে ২৪ রান।

দ্বিতীয় সেশনে অবশ্য খানিক স্বস্তি বাংলাদেশ দলে। অর্ধশতক হাঁকানো এলগার আর পিটারসেনকে ফেরান তাইজুল। ফলে ১৯৯ রানে ৩ উইকেট হারিয়ে চা বিরতিতে যায় প্রোটিয়ারা। এরপর অবশ্য রিকেলটনকে নিয়ে ফের প্রোটিয়াদের হাল ধরেন বাভুমা, তুলে নেন ফিফটিও। রাইয়ান রিকেলটনও এগোচ্ছিলেন সে পথে। তবে তাকে হতাশ করে দিয়ে নিজের স্পিন ঘূর্ণিতে ইয়াসির আলীর ক্যাচবন্দি করান তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারকে রিভার্স সুইপ করেছিলেন রিকেলটন।

এর পরপরই বাভুমা আউট হলে কিছুটা চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। যদিও শেষ পর্যন্ত আর কোনো উইকেট না হারিয়ে দিন শেষ করে স্বাগতিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *