দোকানের ঘড়িতে সবসময় ১০টা বেজে ১০ দেখায় কেন, জানেন কী?

দোকানের ঘড়িতে সবসময় ১০টা বেজে ১০ দেখায় কেন, জানেন কী?

ফিচার স্পেশাল

জানুয়ারি ৩১, ২০২৩ ১১:০৯ পূর্বাহ্ণ

ধরুন আপনি ঘড়ি কিনতে দোকানে গেছেন। দোকানে সাজানো ছোট, বড় বিভিন্ন মাপের, বিভিন্ন দামের নতুন ঘড়ি। কোনোটা রঙিন, কোনোটা সাদা, টেবিল ঘড়ি, দেওয়াল ঘড়ি, নিদেনপক্ষে হাতঘড়ি সবেতেই এক টাইম। ছোট কাঁটাটা ২-এর ঘরে, আর বড় কাঁটাটা ১০-এর ঘরে। অর্থাৎ ১০টা বেজে ১০ মিনিট। এমনকি কোথাও কোনো ঘড়ির বিজ্ঞাপন যদি লক্ষ্য করেন, সেখানেও একই ব্যাপার। সেই একই সময়, ১০:১০। কিন্তু কেন এমন আজব কাণ্ড?

এই বিশেষ সময় দেখানোর পিছনে কী কোনো বিশেষ যুক্তি আছে? নাকি এমনিতেই এমন প্রথা চলে আসছে যুগ যুগ ধরে। আসলে এর নেপথ্যে কিন্তু রয়েছে অনেক গল্প। এই সময় সম্পর্কে ছড়িয়ে পড়া অনেক ঘটনা, গল্প এবং যুক্তি নিয়েই আজ কিছু মজাদার এবং অজানা তথ্য জানাবো-

কোনো কোনো বিশেষজ্ঞের মতে, ১০টা বেজে ১০ মিনিট বাজার কারণ হতে পারে, তাদের প্রস্তুতকারকদের কোনো নিয়ম। ১০টা বেজে ১০ যখন বাজে তখন ঘড়ির কাঁটাটিকে দেখতে লাগে, ইংরেজি অক্ষর ভি-য়ের মতো। এই ভি কথাটির অর্থ হলো ভিকট্রি অর্থাৎ বিজয়ের প্রতীক আর তারই কারণে এই সময় এমনটাও মনে করেন বিশেষজ্ঞদের একাংশ। আরেকটি কারণও অনেকেই বলে থাকেন, এই ভি কথাটি একটা গোল ঘড়ির উপর রাখলে দেখে মনে হয় ঘড়িটি হাসছে, তবে এই কথাটি কতটা যুক্তি গ্রাহ্য এ নিয়ে যথেষ্ট মতপার্থক্য রয়েছে।

বিশেষজ্ঞের অন্য একটি দলের মতে, যদি ১০:১০ বাজে তাহলে কাঁটাগুলো কখনই নিচের দিকে নেমে আসে না। আর এই সময় প্রস্তুতকারকরা খুব সহজেই নিজেদের কোম্পানির নাম সেখানে লিখে দিতে পারেন। তবে সবটাই কিন্তু একটা ভাবনাচিন্তার বিষয় আসল কারণটা কিন্তু কেউই আজ পর্যন্ত বলতে পারেনি।

আবার অনেকের মতে ১০ বেজে ১০ সময়টি বেছে নেয়ার একটি ঐতিহাসিক কারণ আছে, অনেকেই মনে করেন যে হিরোশিমায় পারমানবিক বোমা ফেলা হয়েছিল, ঠিক এই সময়। যে কারণে ঘড়ি নির্মাতারা নাকি এই সময়টিকে বেছে নেন। হিরোশিমায় মৃত্যুবরণ করা প্রত্যেকটি মানুষের উদ্দেশ্যে সহানুভূতি প্রকাশ করতেই এমনটা করা হয়েছিল বলে মনে করা হয়।

এই সময় নির্বাচনের পিছনে আরেকটি ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ কিন্তু একেবারে অগ্রাহ্য করা যায় না, এমন কারণ হলো, আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনকে যখন গুলিবিদ্ধ করা হয় সে সময় যে ঘড়িটি তার পকেটে ছিলসেই সময় এই সময়টি বেঁচে ছিল মনে করা হয়।

সূত্র: নিউজ ১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *