দেহরক্ষী ছাড়া ন্যানো গাড়িতে ভারতীয় শিল্পপতি রতন টাটা!

আন্তর্জাতিক

মে ২০, ২০২২ ১০:০৫ পূর্বাহ্ণ

সম্প্রতি রতন টাটার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, কোনো বিলাসবহুল গাড়িতে নয়, টাটা ন্যানোয় চড়েই মুম্বাইয়ের নামী হোটেলে নৈশভোজের অনুষ্ঠানে যোগ দিতে গেছেন এই শিল্পপতি। শুধু তাই নয়, তার সঙ্গে দেখা যায়নি কোনো নিরাপত্তারক্ষীকেও। খবর জি নিউজ।

ভিডিওতে দেখা গিছে, রতন টাটা তার প্রিয় ন্যানো গাড়ি করে মুম্বাইয়ের তাজ হোটেলে যান। এমনকি সঙ্গে কোনও সিকিউরিটি গার্ডও ছিল না এ সময়। পরে একই গাড়িতে করে হোটেল ছেড়ে বেরিয়ে যান তিনি। তার সাধারণত্বের মধ্যে অসাধারণ কাজের জন্য বার বার জায়গা করে নেন মানুষের হৃদয়ে।

টাটা গ্রুপের চেয়ারম্যান ইমেরিটাস রতন টাটা তার সাধারণ জীবনযাপনের জন্য পরিচিত। মঙ্গলবার (১৭ মে) টাটা গ্রুপের মালিকানাধীন মুম্বাইয়ের সুরম্য তাজ হোটেলে টাটা কোম্পানিরই তৈরি ভারতের সবচেয়ে সস্তা গাড়ি টাটা ন্যানোতে চড়ে যান তিনি। এতে অনেকেই অবাক হন, কারণ টাটা মোটর কোম্পানি জাগুয়ার ও ল্যান্ড রোভার্সের মতো গাড়িও তৈরি করে। অনেকেই এটিকে রতন টাটার সহজ জীবনযাপনের ‘অনন্য’ উদাহরণ হিসেবে বর্ণনা করেছেন।

রতনের এই আচরণে অভিভূত অনেকে। এত বড় শিল্পপতি হওয়া সত্ত্বেও এখনো মাটির মানুষ তিনি। তার সাদাসিদে জীবনযাপনকে শ্রদ্ধা জানিয়েছেন ভক্তরা। কেউ লিখেছেন, ন্যানো গাড়ি মধ্যবিত্তের কাছে আশীর্বাদস্বরূপ ছিল। রতন টাটা মধ্যবিত্তকে যে উপহার দিয়েছিলেন, তাতে আমরা গর্বিত। আরেকজন লিখেছেন, মানবতার প্রকৃষ্ট উদাহরণ রতন টাটা। তাকে সম্মান জানাই।

২০০৯ সালে টাটা মোটর্স ন্যানো গাড়ি বাজারে ছেড়েছিল। মাত্র এক লাখ রুপি মূল্যের এই গাড়িটি তখন ভারতের বাজারে ব্যাপক সাড়া ফেলেছিল। জানা গেছে, ২০১৮ সালে বাজার থেকে ন্যানো গাড়ি তুলে নেওয়া হয়। বিক্রিতে ভাটা পড়েছিল বলেই এমন সিদ্ধান্ত নিয়েছিল টাটা।

ন্যানো বাজারে ছাড়ার সময়ই ভুল হয়েছে বলে ২০১২ সালে স্বীকার করেন রতন টাটা। কিন্তু ন্যানো প্রকল্প তার হৃদয়ের কাছেই রয়ে যায়। প্রায়ই এই গাড়িটিকে তিনি ‘সব ভারতীয়দের জন্য একটি সাশ্রয়ী মূল্যের গাড়ি’ বলে বর্ণনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *