দেশের মহাসড়কে বসছে আইটিএস

জাতীয় স্লাইড

এপ্রিল ১৩, ২০২২ ১১:৪৭ পূর্বাহ্ণ

মহাসড়কে যানবাহন ও মালামাল পরিবহণ ব্যবস্থাপনা আরো গতিশীল করার উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষে গাজীপুরের জয়দেবপুর থেকে রংপুর পর্যন্ত ২৬০ কিলোমিটার ইনটেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) চালু করা হচ্ছে।

এই মহাসড়ক দক্ষিণ এশিয়া অর্থনৈতিক সহযোগিতা বা সাসেক করিডোর হিসেবে পরিচিত। এ উদ্যোগের মাধ্যমে জয়দেবপুর-রংপুর মহাসড়কে দুর্ঘটনার বার্তা স্বয়ংক্রিয়ভাবে পাওয়া যাবে।

এছাড়া মহাসড়কের নিরাপত্তা ব্যবস্থা, যানবাহনের তথ্য সংগ্রহ ও গতি শনাক্তকরণ ব্যবস্থা স্থাপন করা হবে। ঢাকায় সড়ক ও জনপথের রোড অপারেশন ইউনিটের ট্রাফিক ম্যানেজমেন্ট সেন্টার থেকে পুরো কার্যক্রম পর্যবেক্ষণ করা হবে।

সম্প্রতি এ উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড (এনডিই) ও ফাইবারহোম টেলিকমিউনিকেশন টেকনোলজিস কোম্পানি লিমিটেড যৌথভাবে চুক্তি স্বাক্ষর করেছে সরকারের সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সঙ্গে। এটি দেশের প্রথম নিরবচ্ছিন্ন ইনটেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) প্রকল্প।

এ প্রকল্প বাস্তবায়নে খরচ হবে ১৫১ কোটি টাকা। এটি বাস্তবায়িত হলে এ মহাসড়কে যানবাহন ও পণ্য পরিবহণ ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়ভাবে ইনটেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমের মাধ্যমে পরিচালনা করা সম্ভব হবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

সাসেক রোড কানেক্টিভিটি প্রকল্প-২ (প্যাকেজ-১৫) বাস্তবায়িত হবে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে। চুক্তিতে যৌথে উদ্যোগের পক্ষে স্বাক্ষর করেন এনডিই’র ব্যবস্থাপনা পরিচালক রিজওয়ান মুস্তাফিজ এবং সওজের পক্ষে প্রধান প্রকৌশলী একেএম মনির হোসেন পাঠান।

উদ্যেক্তাদের মতে, জয়দেবপুর থেকে রংপুর পর্যন্ত মহাসড়কে ইনটেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমের অংশ হিসেবে ভেরিয়েবল মেসেজ সাইন (ভিএমএস), দুর্ঘটনার স্বয়ংক্রিয় বার্তা প্রদানের ব্যবস্থা ও মহাসড়কের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

এ প্রকল্পে যানবাহনের তথ্য সংগ্রহ, গতিবেগ শনাক্তকরণ ব্যবস্থাও স্থাপন করা হবে। এনডিই’র পক্ষে কার্যক্রম সম্পাদন করবে এর সহযোগী প্রতিষ্ঠান এনডিই সলিউশনস লিমিটেড এবং এমসিসি লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *