দীর্ঘ ৬ বছর পর বিশ্বকাপে জিম্বাবুয়ে

খেলা

জুলাই ১৬, ২০২২ ১০:১১ পূর্বাহ্ণ

একসময় দাপুটে ক্রিকেট খেলা জিম্বাবুয়ের এমন পরিণতি হবে কে-ই বা ভেবেছিল। ধুঁকতে থাকা দলটি অবশেষে পেয়েছে সুখবর। দীর্ঘ ৬ বছর পর বিশ্বকাপে খেলার টিকিট পেয়েছে জিম্বাবুয়ে। ভারত ও সংযুক্ত আরব আমিরাতে দেখা না গেলেও এবার অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-২০ বিশ্বকাপে খেলবে তারা।

টি-২০ বিশ্বকাপের বাছাইপর্বে শুক্রবার (১৫ জুলাই) পাপুয়া নিউগিনিকে ২৭ রানের ব্যবধানে হারিয়ে অষ্টম টি-২০ বিশ্বকাপ আসরে টিকিট হাতে পেয়েছে জিম্বাবুয়ে। তবে সরাসরি বিশ্বকাপ খেলবে এমনটা বলা যায় না। কারণ তাদের সামনে এখনো কঠিন চ্যালেঞ্জ বাকি।

মূলপর্বে খেলতে হলে জিম্বাবুয়েকে টপকাতে হবে প্রথম রাউন্ডের বাধা। দুই গ্রুপে ভাগ হয়ে এ পর্বে লড়াই করবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া, আরব আমিরাত, আয়ার‌ল্যান্ড, স্কটল্যান্ড, নেদারল্যান্ড ও জিম্বাবুয়ে। এখান থেকে দুটি করে মোট চারটি দল মূল পর্বে খেলার সুযোগ পাবে।

গত ফেব্রুয়ারিতে গ্লোবাল কোয়ালিফায়ার এ থেকে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। এবার গ্লোবাল কোয়ালিফায়ার বি এর মঞ্চ থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ে।

আয়োজক হিসেবে এ বছর সরাসরি বিশ্বকাপ খেলবে অস্ট্রেলিয়া। অন্যদিকে সেরা আটে থেকে গত বিশ্বকাপ শেষ করায় সরাসরি খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ, আফগানিস্তান, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

এর আগে গ্লোবাল কোয়ালিফায়ার-বি এর প্রথম সেমিফাইনালে জিম্বাবুয়ে ২৭ রানে হারায় পাপুয়া নিউগিনিকে। দ্বিতীয় কোয়ালিফায়ারে নেদারল্যান্ডস ৭ উইকেটে হারায় যুক্তরাষ্ট্রকে।

প্রথম সেমিফাইনালে জিম্বাবুয়ে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৯৯ রান সংগ্রহ করে। চাকাভা ৩০, এরভিন ৩৮, ওয়েসলি ৪২, সিকান্দার রাজা ২২, উইলিয়ামস ২২, শুম্বা অপরাজিত ২৯ ও রিয়ান অপরাজিত ১০ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে পাপুয়া নিউগিনির ইনিংস থামে ৮ উইকেট হারিয়ে ১৭২ রানে। টনি ৬৬ ও চার্লস আমিনি ৩১ রান করেন। ২টি উইকেট শিকার করেন মুজারাবানি।

অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালে প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভার শেষে যুক্তরাষ্ট্র ১৩৮ রানে অলআউট হয়। টেলর ২৬, মনাঙ্ক ৩২ ও নিসর্গ ২৮ রান করে সাজঘরে ফেরেন। লিডস ও পল ভ্যান ২টি করে উইকেট দখল করেন।

রান তাড়া করতে নেমে নেদারল্যান্ডস ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায়। ৯১ রান করে অপরাজিত থাকেন লিডস। ২৬ রানে অপরাজিত থাকেন এডওয়ার্ডস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *