দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড: ভবন থেকে লাফিয়ে পড়ছে মানুষ (ভিডিও)

আন্তর্জাতিক স্লাইড

মে ১৪, ২০২২ ৮:৪১ পূর্বাহ্ণ

ভারতের পশ্চিম দিল্লিতে একটি চারতলা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে বহু মানুষ হতাহত হয়েছেন। এখন পর্যন্ত ২৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, প্রাণ বাঁচাতে ভবনটিতে আটকে থাকা অনেকেই নিচে লাফিয়ে পড়ছেন।

এদিকে এ দুর্ঘটনার পর স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে দগ্ধ অন্তত ৪০ জনকে। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, চারতলা ওই ভবনটির একটি ফ্লোরে এখন পর্যন্ত উদ্ধার কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এখন পর্যন্ত আগুন লাগার কারণ জানা যায়নি। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে দেশটির ফায়ার সার্ভিস, উদ্ধারকাজে অংশ নিয়েছেন ভারতের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের সেনারাও।

পুলিশ বলছে, বাণিজ্যিক ওই ভবনটি পশ্চিম দিল্লির মুন্ডকা মেট্রো স্টেশনের কাছে অবস্থিত। ভবনটি ভেতর থেকে অন্তত  ৭০ জনকে উদ্ধার করা হয়েছে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএনআই জানায়, শুক্রবার (১৩ মে) বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে পশ্চিম দিল্লিতে অবস্থিত ওই ভবনে আগুন লাগার খবর পাওয়া যায়। পরে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট ঘটনাস্থলে যায়।

দিল্লি ফায়ার সার্ভিসের ডেপুটি চিফ অফিসার সুনীল চৌধুরী জানান, ভবনটিতে একটি সিসিটিভির গোডাউন এবং বিভিন্ন প্রতিষ্ঠানের অফিস ছিল। উদ্ধারকাজ চলছে। ভবনের ভেতরে অনেকেই আটকা পড়েছেন।

স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের খবর বলছে, ভবনের নিচতলা থেকে আগুনের সূত্রপাত, যা অল্প সময়ের মধ্যেই পুরো ভবনে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার (আউটার) সমীর শর্মা এনডিটিভিকে বলেন, ওই ভবনটিতে বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

এদিকে এ ঘটনার পর টুইটারে দেওয়া এক পোস্টে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, দিল্লির মুন্ডকা মেট্রো স্টেশনের কাছে একটি ভবনে মর্মান্তিক অগ্নি দুর্ঘটনায় আমি মর্মাহত। শোকাহত পরিবারের প্রতি আমার সমবেদনা। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।

প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

টুইট বার্তায় মোদি বলেছেন, দিল্লিতে মর্মান্তিক অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় আমি অত্যন্ত মর্মাহত। শোকাহত পরিবারের প্রতি সমবেদনা। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।

এই দুর্ঘটনায় প্রাণ হারানো প্রত্যেকের পরিবারকে দুই লাখ এবং আহতদের ৫০ হাজার রুপি করে সহায়তার ঘোষণা দিয়েছেন নরেন্দ্র মোদি।

টুইটারে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেন, এই মর্মান্তিক ঘটনার কথা জেনে মর্মাহত ও ব্যথিত হয়েছি। উদ্ধারকারী কর্মকর্তাদের সঙ্গে আমি প্রতিনিয়ত যোগাযোগ রাখছি। আমাদের সাহসী দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে এবং জীবন বাঁচাতে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এ ঘটনায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীসহ শোক জানিয়েছেন ভারতের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

দেখুন ভিডিও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *