তেজপাতার গুণেই চাঙ্গা হবে শরীর

লাইফস্টাইল

জুন ১২, ২০২২ ১০:০৭ পূর্বাহ্ণ

রান্নায় স্বাদ বাড়াতে তেজপাতার জুড়ি মেলা ভার। বিরিয়ানি, পোলাও, পায়েস, ডাল, মাছ, মাংস, হালুয়া— যেকোনো পদেই তেজপাতার ব্যবহার স্বাদ বাড়ায়। তবে কেবল রান্নায় স্বাদ বাড়ানোই নয়, তেজপাতার স্বাস্থ্যগুণও অনেক।

এতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন এ, সি, আয়রন, পটাশিয়াম, ক্যালশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো উপাদান। যা শরীরের নানা রোগব্যধি দূর করতে পারে। তেজপাতার ওষুধি গুণের জন্য বিশেষজ্ঞরা রান্নায় ব্যবহারের পাশাপাশি এর চা খাওয়ারও পরামর্শ দেন।

কী গুণ রয়েছে তেজপাতার চায়ের?

>> নিয়মিত এই চা পান করলে শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। টাইপ ২ ডায়াবেটিসের জন্য তেজপাতা খুবই কার্যকর।

>> শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেওয়ার নেপথ্যেও তেজপাতার হাতযশ রয়েছে। তাই রক্ত পরিশুদ্ধ করতে এই চা খেতেই পারেন।

>> খাবার হজম করার উৎসেচক ক্ষরণে তেজপাতা বেশ উপকারী। দ্রুত খাবার ভাঙতে পারে তেজপাতার রস। ফলে যারা অন্ত্রের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত তেজপাতার চা খেতেই পারেন।

>> ক্যাফেক অ্যাসিড থাকে বলে হৃদযন্ত্রকে শক্তিশালী করে তুলতে পারে তেজপাতা। কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

>> তেজপাতায় অ্যান্টি-ব্যাক্টেরিয়াল ও মাইক্রোব্যাক্টেরিয়াল উপাদান থাকায় এটি ক্ষত সারাতে দারুণভাবে কাজ করে। সর্দি-কাশির সময়ে এই চা খেলে যথেষ্ট আরাম পাওয়া যায়।

কীভাবে বানাবেন তেজপাতার চা?

একটি পাত্রে পানি গরম করে তাতে চারটি তেজপাতা ও সামান্য দারুচিনির গুঁড়া মিশিয়ে নিয়ে মিনিট পাঁচেক ভালো করে ফুটিয়ে নিন। এবার একটি কাপে ছেঁকে নিয়ে তাতে লেবু ও মধু মিশিয়ে পান করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *