তাপমাত্রা ও শৈত্যপ্রবাহ নিয়ে আবহাওয়া অফিসের বার্তা

তাপমাত্রা ও শৈত্যপ্রবাহ নিয়ে আবহাওয়া অফিসের বার্তা

জাতীয় স্লাইড

জানুয়ারি ২১, ২০২৩ ১১:৪৪ পূর্বাহ্ণ

দেশের বিভিন্ন জেলায় বইছে মাঝারি শৈত্যপ্রবাহ। কনকনে বাতাসে জবুথবু জনজীবন। দেশের ২৪ জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

ঘন কুয়াশায় ঢাকা পঞ্চগড়ের পথঘাট। কয়েকদিন ধরে বইছে মাঝারি শৈত্যপ্রবাহ। দুর্ভোগ বেড়েছে নিম্ন আয়ের মানুষের। প্রচণ্ড ঠান্ডায় কাজে যেতে পারছেন না অনেকে।

গত কয়েকদিন ধরে মৌলভীবাজারে উঠানামা করছে তাপমাত্রার পারদ। শুক্রবার (২০ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। কনকনে বাতাস উপেক্ষা করে কাজে বের হয়ে বিপাকে পড়েন নিম্ন আয়ের মানুষ।

ফরিদপুর শহরের আলীপুর এলাকায় জড়ো হয়েছেন দিনমজুররা। কিন্তু তীব্র শীতে কাজ না পেয়ে বেকার সময় কাটছে তাদের। এছাড়া জয়পুরহাট, গাইবান্ধাসহ দেশের বিভিন্ন জেলায় দুপুর পর্যন্ত ঘন কুয়াশায় ঢাকা থাকে চারপাশ।

ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার (২১ জানুয়ারি) সেটা অব্যাহত থাকতে পারে। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, শনিবার সার দেশে তাপমাত্রা সামান্য বাড়তে পারে, যা পরদিন রোববার পর্যন্ত অব্যাহত থাকবে। এছাড়া বর্ধিত ৫ দিনের আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ঢাকায় শনিবার সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৭ মিনিটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *