ডোপিং কেলেঙ্কারি : ৪ বছরের জন্য নিষিদ্ধ ক্যাম্পবেল

ডোপিং কেলেঙ্কারি : ৪ বছরের জন্য নিষিদ্ধ ক্যাম্পবেল

খেলা

অক্টোবর ৯, ২০২২ ৯:২৩ পূর্বাহ্ণ

ডোপ-বিরোধী মামলায় অপরাধী প্রমাণিত হয়েছেন উইন্ডিজ ক্রিকেটার জন ক্যাম্পবেল। শাস্তি হিসেবে চার বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। জ্যামাইকার স্থানীয় ডোপিং-বিরোধী কমিশন তাকে এই শাস্তি দিয়েছে।

শুরুতে ডোপিং পরীক্ষা করাতে অস্বীকৃতি জানিয়েছিলেন ক্যাম্পবেল। গত এপ্রিলে নিজ শহর কিংস্টনে তার এই পরীক্ষা করানোর কথা ছিল। পরীক্ষায় ব্যবহৃত রক্তের নমুনা দেওয়ার জন্য এই ক্রিকেটারকে একটা সময় বেধে দেওয়া হয়েছিল। তবে সেই দিনে রক্ত দিতে যাননি তিনি।

এ কারণে ক্যাম্পবেলের বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে জ্যামাইকার অ্যান্টি-ডোপিং কমিশন (জ্যাডকো)। তার এই অস্বীকৃতির বিষয়ে তদন্ত করতে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটিও গঠন করেছিল কমিশনটি। গেল শুক্রবার এই তদন্তের প্রতিবেদন কমিশনে জমা দেয় কমিটি।

তদন্ত কমিটির দেওয়া ১৮ পৃষ্ঠার প্রতিবেদনের ওপর ভিত্তি করেই ক্যাম্পবেলকে এই শাস্তি দেওয়া হচ্ছে। ১৮ পৃষ্ঠার সেই প্রতিবেদনে বলা হয়, ডোপ টেস্টে রক্ত দিতে অস্বীকৃতি জানানোর মানে ডোপিং-বিরোধী আইনের লঙ্ঘন।

জ্যাডকো’র আইনের ১০.৩.১ নং ধারা অনুসারে এই কাজের শাস্তি ৪ বছর নিষেধাজ্ঞা। সেটাই নেমে এসেছে এবার ক্যাম্পবেলের ওপর। গত ১০ মে থেকে ক্যারিবীয় এই ক্রিকেটারের ওপর এই শাস্তি কার্যকর করেছে জ্যাডকো।

উইন্ডিজের হয়ে ২০টি টেস্ট, ৬টি ওয়ানডে ও ২টি টি-২০ খেলেছেন ক্যাম্পবেল। সীমিত ওভারের ফরম্যাটের চেয়ে ক্রিকেটের দীর্ঘ ফরম্যাটেই বেশি নিয়মিত ছিলেন তিনি। সবশেষ টেস্টটা তিনি খেলেছে বাংলাদেশের বিপক্ষে।

বাংলাদেশের সবশেষ উইন্ডিজ সফরে স্বাগতিকদের হয়ে দুটো টেস্টেই খেলেন ক্যাম্পবেল। প্রথম টেস্টে একটি ফিফটির পর দ্বিতীয় টেস্টে বাংলাদেশের বিপক্ষে ৪৫ রানের একটি ইনিংস খেলেন এই ব্যাটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *