জুম অ্যাপ ব্যবহারে হ্যাকিংয়ের আশঙ্কা!

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

মে ৩০, ২০২২ ৮:২০ পূর্বাহ্ণ

বর্তমানে ভিডিও কনফারেন্সিংয়ের একটি জনপ্রিয় অ্যাপ হলো জুম। মহামারি করোনা সংকটের সময় স্কুল-কলেজ ও অফিসের কাজ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য অনলাইনভিত্তিক এই প্ল্যাটফর্মটি বেশি জনপ্রিয়তা লাভ করতে শুরু করে। তবে বিশেষজ্ঞরা বলছে এই অ্যাপ ব্যবহারে রয়েছে হ্যাকিংয়ের ঝুঁকি।

সম্প্রতি গুগল প্রজেক্ট জিরোর বিশেষজ্ঞরা এমনটাই সতর্ক করেছে জুম ব্যবহারকারীদের। জুম অ্যাপের জনপ্রিয়তা বেশি থাকায় হ্যাকাররা এখন এই অ্যাপটিকে ব্যবহার করে হ্যাকিং করার প্রক্রিয়াটি সহজ করে নিতে চাইছে।

জুমকে আরও জনপ্রিয় করতে এর আগে বেশকিছু নতুন ফিচার এনেছিল জুম সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নতুন ফিচারগুলোর মধ্যে ছিল জুম ব্যাকগ্রাউন্ড রুমস, মাইরো নামের অনলাইন হোয়াইট বোর্ড, রিয়েল টাইম আইডিয়া ইত্যাদি।

তবে বর্তমানে জুম অ্যাপে কিছু যান্ত্রিক গোলযোগ থাকায় অ্যানড্রয়েড থেকে উইন্ডোজ কিংবা আইফোন, সব ক্ষেত্রেই হ্যাকিংয়ের আশঙ্কা রয়েছে। এই হ্যাকিং সিস্টেমে ম্যালওয়ার ইনস্টল করার ক্ষেত্রে একটি মেসেজ পাঠানো হয়।

যা দেখে ব্যবহারকারীরা মনে করবে এটি অ্যাপ সম্পর্কিত একটি মেসেজ। এই মেসেজে ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনি হ্যাকারদের কবলে পড়বেন।

হ্যাকিং ঝুঁকি থেকে মুক্তি পেতে তাই অবশ্যই জুমের আপডেট অ্যাপস ডাউনলোড করতে হবে। এ পর্যন্ত জুম অ্যাপের সর্বশেষ আপডেট ভারসন হচ্ছে ভি৫.১০.০।

ইতিমধ্যে মোবাইল বা কম্পিউটারে যারা এই অ্যাপ পুরনো ভারসনটি ডাউনলোড করেছেন তাদের এই নতুন ভারসনের অ্যাপটিতে আপডেট করতে হবে। অথবা যাদের মোবাইল বা কম্পিউটারে এখনো এই অ্যাপ ডাউনলোড করা হয়নি তাদের আপডেট ভারসনটিই আপলোড করতে হবে।

সূত্র: সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *