জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী দিবসের উদ্বোধন

দেশজুড়ে

জানুয়ারি ১২, ২০২৩ ৪:৪১ অপরাহ্ণ

জাবি প্রতিনিধি, 

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম।

পরে উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সেলিম আলদীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

বিশ্ববিদ্যালয় দিবসে দিনব্যাপী থাকছে আরও নানা আয়োজন। সকাল ১১ টা ও ১১ টা ১৫ মিনিটে ছাত্র-শিক্ষক কেন্দ্রের চত্বরে জব ফেয়ার ও  রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির উদ্বোধন, সাড়ে ১১ টায় শারীরিক শিক্ষা অফিসের পিছনে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন, ১১ টা ৪৫ মিনিটে সেলিম আল-দীন মুক্তমঞ্চে শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, বিকেল সাড়ে ৩ টা থেকে সাড়ে ৪ টা কেন্দ্রীয় খেলার মাঠে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ, বিকেল সাড়ে ৫ টায় সেলিম আল-দীন মুক্তমঞ্চে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান,  সন্ধ্যা ৭ টায় একই মঞ্চে অনুষ্ঠিত হবে শিল্পী শফী মন্ডলের একক সঙ্গীতানুষ্ঠান।

উল্লেখ্য, প্রাকৃতিক সৌন্দর্য ও শীতের অতিথি পাখির অভয়াশ্রম হিসেবে সুখ্যাতি পাওয়া বিশ্ববিদ্যালয়টির রয়েছে সাতশ’ একরের সবুজ ক্যাম্পাস। ১৯৭০ সালের ২০ আগস্ট তৎকালীন সরকার এক অর্ডিন্যান্সের মাধ্যমে রাজধানী ঢাকার পূর্ব নাম জাহাঙ্গীরনগরের সঙ্গে মিলিয়ে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। ১৯৭১ সালের ৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস শুরু হলেও ১২ জানুয়ারি পূর্ব পাকিস্তানের গভর্নর ও বিশ্ববিদ্যালয়ের আচার্য রিয়ার অ্যাডমিরাল এস এম আহসান আনুষ্ঠানিকভাবে এ বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেন।
পরবর্তী সময়ে ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট পাস হলে বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে ‍‍`জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়‍‍` রাখা হয়। ২০০১ সাল থেকে ১২ জানুয়ারি দিনটিকে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *