জাতীয় রফতানি ট্রফি পাচ্ছে ৭১ প্রতিষ্ঠান

জাতীয় রফতানি ট্রফি পাচ্ছে ৭১ প্রতিষ্ঠান

জাতীয় স্লাইড

জানুয়ারি ১, ২০২৩ ১০:১৭ পূর্বাহ্ণ

সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে ২০১৯-২০ অর্থবছরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি’ পাচ্ছে দেশের ৭১টি প্রতিষ্ঠান। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় (রফতানি-৪ শাখা) থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরের সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি’ দেওয়ার জন্য এসব প্রতিষ্ঠানকে সেরা রফতানিকারক প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত করা হল।

সেরা রফতানিকারক প্রতিষ্ঠানের তালিকা দেখতে >> এখানে << ক্লিক করুন

সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে আলোচ্য অর্থবছরে সেরা রফতানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পাচ্ছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড।

তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে স্নোটেক্স আউটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে তারাশিমা অ্যাপারেলস লিমিটেড।

তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে জিএমএস কম্পোজিট নিটিং ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড পাচ্ছে স্বর্ণপদক। এছাড়াও রৌপ্যপদক পাচ্ছে স্কয়ার ফ্যাশনস এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ফ্লামিংগো লিমিটেড।

সব ধরনের সুতা খাতে স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড। এ খাতে রৌপ্য ও ব্রোঞ্জ পাচ্ছে যথাক্রমে বাদশা টেক্সটাইল লিমিটেড ও মেসার্স ভিয়েলাটেক্স স্পিনিং লিমিটেড।

টেক্সটাইল ফেব্রিকস খাতে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড পাচ্ছে স্বর্ণপদক। এছাড়া রৌপ্যপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড এবং ব্রোঞ্জ পাচ্ছে হা-মীম ডেনিম লিমিটেড।

হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড। টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।

হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদকের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো যথাক্রমে বিডি সিফুড লিমিটেড, ক্রিমসন রোসেলা সিফুড লিমিটেড ও এমইউ সি ফুডস লিমিটেড।

কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স, রৌপ্য পদক পাচ্ছে মেসার্স উত্তরা পাট সংস্থা। পাটজাত দ্রব্যে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে জনতা জুট মিলস লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে করিম জুট স্পিনার্স লিমিটেড।

চামড়াজাত পণ্য খাতে পিকার্ড বাংলাদেশ লিমিটেড পাচ্ছে স্বর্ণপদক। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে এবিসি ফুট ওয়্যার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড।

ফুটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক এফবি ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে আকিজ ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে আল আজমী ট্রেড ইন্টারন্যাশনাল ও ব্রোঞ্জ পদক পাচ্ছে এলিন ফুডস ট্রেড।

কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) খাতে তিনটি পদকই পাচ্ছে প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠান। এ খাতে স্বর্ণপদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে প্রাণ অ্যাগ্রো লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে হবিগঞ্জ অ্যাগ্রো লিমিটেড।

ফুল ফলিয়েজ খাতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ। হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি।

প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে ডিউরেবল প্লাস্টিক লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল লিমিটেড।

সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড।

লাইট ইঞ্জিনিয়ারিং খাতে স্বর্ণপদক পাচ্ছে এম অ্যান্ড ইউ সাইকেলস লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে মেসার্স মেঘনা বাংলাদেশ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্টস লিমিটেড।

ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড। এ খাতে বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড পাচ্ছে রৌপ্যপদক।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে তাসনিম কেমিক্যালস কমপ্লেক্স লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বিএসআরএম স্টিলস লিমিটেড।

ওষুধ পণ্যে স্বর্ণপদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। রৌপ্যপদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে নিপ্রো জেএমআই কোম্পানি লিমিটেড।

কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পাচ্ছে প্যাসিফিক জিন্স লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে এনএইচটি ফ্যাশন লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে ফারদিন এক্সেসরিজ লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড।

প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মনট্রিমস লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে এম অ্যান্ড ইউ প্যাকেজিং লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড।

অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পাচ্ছে অর্কিড ট্রেডিং করপোরেশন, রৌপ্যপদক পাচ্ছে নিহাও ফুড কোম্পানি লিমিটেড। অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স এক্সপো ফ্রেইট লিমিটেড এবং রৌপ্যপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

নারী উদ্যোক্তা বা রফতানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পাচ্ছে পাইওনিয়ার নিটওয়্যার্স (বিডি) লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে বীকন নিটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ইব্রাহিম নিট গার্মেন্টস প্রাইভেট লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *