জর্জিয়ায় ডেমোক্র্যাট প্রার্থীর জয়

জর্জিয়ায় ডেমোক্র্যাট প্রার্থীর জয়

আন্তর্জাতিক

ডিসেম্বর ৭, ২০২২ ১২:১১ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে এবার জর্জিয়ায় দ্বিতীয় দফার ভোটে জয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী রাফেল ওয়ার্নক। রিপাবলিকান প্রার্থী হার্শেল ওয়াকারকে পরাজিত করেন তিনি। এতে সিনেটে প্রেসিডেন্ট জো বাইডেনের অবশিষ্ট মেয়াদের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হয়েছে।

মঙ্গলবার এ আসনে দ্বিতীয় দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়।

ওয়ার্নকের জয়ে জর্জিয়া ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এরই মধ্যে অঙ্গরাজ্যটি একটি ভোটের যুদ্ধক্ষেত্রের রাজ্য হিসেবে চিহ্নিত হয়েছে।

রাজ্যের প্রথম কৃষ্ণাঙ্গ সিনেটর, ওয়ার্নক তার প্রচারাভিযানে বলেছিলেন, আমি জর্জিয়ার জনগণের জন্য কিছু করতে যে কারো সঙ্গে কাজ করবো।’

মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় মঙ্গলবার (৮ নভেম্বর) মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। জর্জিয়ায় ৯৯ শতাংশেরও বেশি ভোট গণনার পর বর্তমান ডেমোক্র্যাট সিনেটর রাফেল ওয়ার্নক তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী হার্শেল ওয়াকারের চেয়ে অল্প ব্যবধানে এগিয়ে ছিলেন। কিন্তু এগিয়ে থাকলেও ওয়ার্নক ভোট গণনার শেষ পর্যায়েও সরাসরি জয়ের জন্য ৫০ শতাংশ ভোট পাননি। তাই জর্জিয়ার সিনেট আসনের নির্বাচন রানঅফ ভোটের দিকে যায়। এমন পরিস্থিতিতে ৬ ডিসেম্বর রানঅফ ভোট অনুষ্ঠিত হয় অঙ্গরাজ্যটিতে।

যুক্তরাষ্ট্রে এবারের মধ্যবর্তী নির্বাচনে বাইডেন ও ট্রাম্পের ব্যালট ছিল না। এটি শুধু কংগ্রেসের নির্বাচন। যেটির দুটি অংশের মধ্যে একটি হলো হাউজ অব রিপ্রেজেনটেটিভ এবং অপরটি সিনেট। সংসদীয় এ ভোট প্রতি দুই বছর পরপর হয়। প্রেসিডেন্টের ৪ বছরের মেয়াদের মাঝামাঝি সময়ে হয় বলে এটিকে মধ্যবর্তী মেয়াদের নির্বাচন বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *