জটিল পরিস্থিতিতে না রেগে যেভাবে জিতবেন

লাইফস্টাইল স্পেশাল

জুলাই ১৫, ২০২২ ১০:০৭ পূর্বাহ্ণ

কথায় আছে, রেগে গেলে তো হেরে গেলে। প্রবাদটি বলে ফেলা যত সহজ মেনে চলা ততই কঠিন। তবুও জটিলতা এড়াতে কখনও কখনও রাগকে বাইরে প্রকাশ না করে একে নিরবে সামলাতে চেষ্টা করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

চিকিৎসাশাস্ত্রে রাগকে কিন্তু মহাবিপদ হিসেবেই দেখা হচ্ছে। কেননা জোর করে রাগ মনের ভেতরে চেপে রাখলে আপনি মানসিক নানা সমস্যারও সম্মুখীন হতে পারেন বলে মনে করেন তারা।

আবার বাইরে প্রকাশ পেলেও অনেক সময় পারিপার্শ্বিক নানা সমস্যার মধ্যে দিন অতিবাহিত করতে হবে আপনাকে। এমন পরিস্থিতিতে আপনার করণীয় কী তাই নিয়ে থাকছে আজকের এই বিশেষ আয়োজন।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার একটি প্রতিবেদন থেকে জানা যায় এ বিষয়ে বেশ কিছু তথ্য। ওই প্রতিবেদনে রয়েছে বেশ কিছু টিপস যা আপনার রাগকে বাইরে প্রকাশ হতে দেবে না। আবার মনের ভেতরে চেপে রাখার কারণে মানসিক সমস্যারও সম্মুখীন হবেন না। আসুন জেনে নিই সেসব তথ্যগুলো।

১। বড় শ্বাস নেয়া এক্ষেত্রে অনেক কাজে আসে। তাই প্রথমে শরীর শিথিল করার চেষ্টা করুন এবং লম্বা শ্বাস নিন।

২। রেগে যাওয়া পরিস্থিতিতে সুন্দর কোনও স্মৃতি, দৃশ্য কিংবা প্রিয়জনের মুখচ্ছবি মনে করতে পারেন। এতে রাগ অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে।

৩। উত্তেজিত হয়ে কিছু বলার আগে ভাবুন, আপনার আচরণে সামনের মানুষটির উপর কী প্রভাব পড়তে পারে।

৪। রাগ নিয়ন্ত্রণের একটি কার্যকরী পদক্ষেপ হলো রাগের সময় দাঁড়িয়ে থাকলে বসে পড়ুন। কিংবা সম্ভব হলে শুয়ে পড়ুন। এসময় কোনওভাবেই গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত নেবেন না।

৫। লাফিং থেরাপি কাজে লাগাতে পারেন। চিকিৎসা শাস্ত্রে রাগকে সহজে নিয়ন্ত্রণে আনতে না রেগে হাসার চেষ্টা করা হয়। এই প্রচেষ্টায় অনেকটাই নিজেকে নিয়ন্ত্রণে রাখা যায়।

৬। মাদক গ্রহণে আবেগ নিয়ন্ত্রণের ক্ষমতা কমে যেতে পারে। তাই এসময় মাদকদ্রব্য থেকে দূরে থাকুন।

৭। অনেক সময় হঠাৎ করে রেগে যাওয়ার মূলে থাকে গভীরতর কোনও বিষণ্ণতা, অবসেশন, ট্রমা কিংবা ব্যক্তিত্বের সমস্যা। থাকতে পারে অবদমিত সুপ্ত ইচ্ছাও। তাই দীর্ঘ দিন রাগের সমস্যা না কমলে কিংবা কোনও ধরনের মানসিক সমস্যা দেখা দিলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *