চাহিদার তালিকা দীর্ঘ হচ্ছে ইউক্রেনের

চাহিদার তালিকা দীর্ঘ হচ্ছে ইউক্রেনের

আন্তর্জাতিক স্লাইড

ফেব্রুয়ারি ১, ২০২৩ ৮:৪৮ পূর্বাহ্ণ

দিন দিন চাহিদার তালিকা দীর্ঘ হচ্ছে ইউক্রেনের। যুদ্ধবিমান-ক্ষেপণাস্ত্রের পর এবার যুদ্ধজাহাজ ও সাবমেরিন চাইছে ইউক্রেন। জার্মানির লেপার্ড-২ ট্যাংক নিশ্চিত হওয়ার পর বার্লিনের প্রতি নতুন এ আহ্বান জনিয়েছেন ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রি মেলনিক।

মস্কোর বিরুদ্ধে কিয়েভের নৌ সক্ষমতা বাড়াতেই জার্মানির প্রতি নতুন এ আহ্বান জানিয়েছেন তিনি। খবর এপির।

রোববার এক টুইটারে ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রি মেলনিক বলেন, জার্মানি এক মাস আগে তাদের ফ্রিগেট লুবেককে বাতিল ঘোষণা করে। এটি ঠিক যে, এটি ৩২ বছরের পুরোনো। কিন্তু তার পরও যদি তারা চায় তাহলে কৃষ্ণসাগরে রাশিয়ার সাবমেরিনের মোকাবেলায় কিয়েভ ফ্রিগেটটি ব্যবহার করতে পারে।

এমনকি যদি তারা পুরো জাহাজটি দিতে রাজি না হয় তাহলে অন্তত এর অস্ত্রশস্ত্রগুলো যেমন সি স্প্যারো এম্প; হারপুন ক্ষেপণাস্ত্রের মতো জিনিসগুলো তারা কিয়েভকে দিতে পারে। এর কয়েক ঘণ্টা আগে অন্য একটি পোস্টে মেলনিক ইউক্রেনকে তার ছয়টি সাবমেরিনের একটি দেওয়ার জন্য জার্মানির প্রতি আহ্বান জানান।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া আরেক বার্তায় তিনি জানান, জার্মানিতে ইউক্রেনের কনসাল জেনারেল থাকাকালে ২০০৮ সালে তিনি এ ধরনের সাবমেরিনে চড়ার অভিজ্ঞতা অর্জন করেছিলেন।

তখনকার একটি আলাপচারিতার কথা মনে করে মেলনিক বলেন, একজন অ্যাডমিরাল আমাকে বলেছিলেন, কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরকে নিয়ন্ত্রণে রাখতে আপনার কেবল একটি সাবমেরিন দরকার। মেলনিক ২০০৭ থেকে ২০১২ সালের মধ্যে জার্মানিতে ইউক্রেনের কনসাল এবং পরে ২০১৫ থেকে ২০২২ সালের মধ্যে বার্লিনে কিয়েভের রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালন করেন। গত নভেম্বরে তিনি উপ-পররাষ্ট্রমন্ত্রী হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *