চাকরিজীবীরা যেভাবে ভিটামিন ডি পেতে পারেন

চাকরিজীবীরা যেভাবে ভিটামিন ডি পেতে পারেন

লাইফস্টাইল স্পেশাল

জানুয়ারি ৬, ২০২৩ ১১:৩৩ পূর্বাহ্ণ

ভিটামিন ডি শুধুমাত্র হাড় ও পেশির স্বাস্থ্য ভালো রাখে এমনটা নয়, যেকোনো সংক্রমণ ঠেকাতে ও শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে জোরদার করে তুলতেও এর জবাব নেই। হৃদ্‌রোগ, ফুসফুস সংক্রমণের আশঙ্কা কমায় এই ভিটামিন। উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস ঠেকাতেও এর ভূমিকা অনেক। বিশেষজ্ঞরা বলেন, শরীরে এই ভিটামিনের অভাব হওয়ার প্রধান কারণ হল সূর্যের রষ্মি শরীরে না লাগানো।

এর প্রধান কারণ:
কারণ সূর্যের আলোই ভিটামিন ডি-র প্রধান উত্স। আমাদের দৈনন্দিন কর্মব্যস্ততাও শরীরে ভিটামিন ডি-র অভাবের অন্যতম কারণ। দিনের বেশির ভাগ সময়টা আমরা অফিসেই কাটিয়ে দিই। আর অফিসের চার দেয়াল ভেদ করে গায়ে রোদ লাগানো তো আর সম্ভব নয়। আর অফিস থেকে বাড়ি ফিরতে ফিরতে সন্ধে হয়ে যায়। তাই অফিসে কর্মরতদের শরীরে ভিটামিন ডি-র অভাব হওয়া খুবই স্বাভাবিক।

আছে সমাধান: 

>> অফিসে যাওয়ার আগেই তো সেরে ফেলা যায় শরীরচর্চা। আর তা করতে পারলেই অনেক সমস্যার সমাধান হতে পারে। তবে বাড়িতে নয়, বাইরে বেরিয়ে ব্যায়াম করুন। এ ক্ষেত্রে প্রাতঃভ্রমণও করতে পারেন। শরীরে ভিটামিন ডি-র অভাব মিটবে।

>> অফিসে গিয়ে একটানা বসে কাজ কখনই করবেন না। কাজের ফাঁকে মাঝেমাঝে উঠুন। দুপুরের দিকে একটু অফিসের বাইরে বেরিয়ে হেঁটে আসতে পারেন (যদি অফিসের অনুমতি থাকে)। খাবার সময়টাতে একা নয়, বন্ধুদের সঙ্গে নিয়েই বাইরে বেরিয়ে দুপুরের খাবারটা খেয়ে আসুন।

>> অনেকেই বাইরের খাওয়ার খেতে চান না। সে ক্ষেত্রে অফিসেই দুপুরের খাওয়ার সেরে বেরিয়ে পড়ুন রোদ পোহাতে। এর মাধ্যমেই অনেক সমস্যার হবে সমাধান।

>> বাসে করে অফিস গেলে অফিসের একদম সামনে নামবেন না। একটু আগে নেমে বাকিটা পথ হেঁটে আসুন। হাঁটাও হবে আর শরীরের ভিটামিন ডি-র ঘাটতিও কমবে। এ ক্ষেত্রে হাতে সময় রেখে অফিসে বেরোন।

ভিটামিন ডি-এর ঘাটতির লক্ষণ:
একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্র বলছে, বয়সের সঙ্গে সঙ্গে স্বাদ ও গন্ধের অনুভূতি হারিয়ে ফেলার যোগসুত্র রয়েছে শরীরে এই ভিটামিনের অভাবের সঙ্গে। বিশেষজ্ঞদের মতে, মানুষ মোট আটটি গন্ধ পায়। তার মধ্যে ছয়টির বেশি গন্ধ চিহ্নিত করতে না পারলে তাকে গন্ধের অনুভূতির হ্রাস পাওয়ার লক্ষণ এবং খাদ্য লবণের স্বাদ অনুভব না করতে পারলে তাকে স্বাদের অনুভূতি হ্রাস পাওয়ার লক্ষণ হিসেবে চিহ্নিত করা যায়।

প্রয়োজনে পরামর্শ নিন চিকিৎসকের।

সূত্র: আনন্দবাজার অবলম্বণে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *