চাইনিজ স্টাইলে মজাদার বাঁধাকপি চিকেন রোল তৈরি করবেন যেভাবে

লাইফস্টাইল স্পেশাল

এপ্রিল ২৪, ২০২২ ৮:৫৮ পূর্বাহ্ণ

বাংলাদেশে বাঁধাকপিকে রোল তৈরির জন্য ব্যবহার না করা হলেও চীনে এভাবে খাওয়ার চল রয়েছে। সবজিটি দিয়ে চিকেন রোল তৈরি করলে এটি ভাত, রুটি, পোলাওয়ের সঙ্গে যেমন খেতে পারবেন, তেমনি সকাল কিংবা বিকেলের নাশতাতেও হালকা খাবার হিসেবে পরিবেশন করতে পারবেন।

এ খাবারটিতে একই সঙ্গে সবজি ও মাংস ব্যবহার করার কারণে এটি খেতে ভীষণ সুস্বাদু। খাবারের পুষ্টিগুণও অটুট থাকে এই রোলটিতে।

প্রয়োজনীয় উপকরণ: বাঁধাকপি চিকেনের রোল তৈরির জন্য আপনার প্রয়োজন হবে ১ কাপ তেল, ৪ টি লবঙ্গ, সয়াসস ১ চা চামচ, আদা পেস্ট ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, ১ কাপ সিদ্ধ বাসমতি চাল, পেঁয়াজ কুচি ১/২ কাপ, ডিম ২ টি, বাঁধাকপি পাতা ১০ টি, হাড়হীন সিদ্ধ মুরগির মাংস ১ কাপ, ফিশ সস ১ টেবিল চামচ, সিদ্ধ গাজর কুচি ১/২ কাপ, ময়দা ১ কাপ, হলুদ ১/৪ চা চামচ, মরিচ ১/৪ চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: বাড়িতে চাইনিজ স্টাইলে মজাদার বাঁধাকপি চিকেনের রোল তৈরি করতে চাইলে প্রথমে

একটি প্যানে তেল গরম করুন এবং কাটা পেঁয়াজ এবং কাটা রসুন ও আদা পেস্ট বাদামি করে ভেজে নিন। এ পর্যায়ে দিয়ে দিন সিদ্ধ করা মাংস।

তেলে ভালো করে মুরগির মাংস রান্না করা হলে এতে একে একে দিয়ে দিন সিদ্ধ করা চাল, লবঙ্গ, গাজর, সয়া সস এবং মাছের সস । মশলাগুলো মিশিয়ে নিতে রান্না করুন ৫ মিনিটের মতো।

এবার একটি ডিম ফাটিয়ে প্যানে রান্না করা মাংসে ছড়িয়ে দিন। ভালোভাবে সবকিছু একসঙ্গে মিশিয়ে একটি পাত্রে তুলে রাখুন।

এবার বাঁধাকপি রোল তৈরি করার জন্য পাতাগুলো গরম পানিতে হালকা সিদ্ধ করে নিন। এবার এক একটি সিদ্ধ করা পাতার মাঝখানে ২ চামচ মাংসের পুর দিয়ে পছন্দমতো আকৃতির করে সাইড আটকিয়ে দিন টুথপিক দিয়ে।

ব্যাটার তৈরি করতে একটি পাত্রে ময়দা, হলুদ, মরিচ, আদা পেস্ট, লবণ ও পরিমাণমতো পানি দিয়ে অনবরত নাড়তে থাকুন। যাতে মিশ্রণটি মিহি হয়। এখন তৈরি করা রোলগুলো এই ব্যাটারে ডুবিয়ে ডুবো তেলে হালকা বাদামি রঙে ভেজে নিন।

পরিবেশনের সময় সস, পুদিনা ও ধনেপাতা ওপরে ছড়িয়ে দিয়ে উপভোগ করুন গরম গরম সুস্বাদু বাঁধাকপি চিকেন রোল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *