চশমা পরলেও কি চোখের সমস্যা হতে পারে?

স্বাস্থ্য

মে ৩১, ২০২২ ৯:০২ পূর্বাহ্ণ

চশমা মানুষের চোখের রক্ষাকবচ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। যে কোনো ধরনের অনিষ্ট থেকে যা চোখের সংবেদনশীল অংশকে রক্ষা করে। সাধারণত চশমা কাচ দিয়ে তৈরি করা হয় এবং সেটা নাকের ওপর এবং দুই কানের সাথে লাগানো থাকে। চোখের সমস্যায় চশমা ব্যবহার করা হলেও অনেক সময় চশমা পরলেও চোখের সমস্যা দেখা দিতে পারে।

নানা কারণে অনেকে দূরে বা কাছে ভালোভাবে দেখতে পারেন না। একে দৃষ্টিবিভ্রম বলা হয়। নির্দিষ্ট পাওয়ারের উত্তল বা অবতল লেন্সের চশমা পরলে তবেই আবার সবকিছু ভালোভাবে দেখতে পাওয়া যায়।

তাছাড়া চশমা না পরলে মাথা ও চোখে ব্যথা, চোখের ক্লান্তি, চোখ থেকে পানি পড়াসহ নানা উপসর্গ দেখা দেয়। এসব উপসর্গ থেকে বাঁচতেই চশমা পরা হয়। তবে চশমা পরাই চোখের যত্নের শেষ কথা নয়। চশমা পরার ক্ষেত্রেও কয়েকটি বিধিনিষেধ মেনে চলা প্রয়োজন।

চশমা পরে চোখে যাতে বেশি চাপ না পড়ে তার জন্য কী কী সুরক্ষাবিধি মেনে চলবেন?

১. অন্য সময় দরকার না পড়লেও বই পড়ার সময় অনেকেই চশমা পরে নেন। চক্ষু বিশেষজ্ঞরা বলছেন, চশমা পরে বসে বই পড়তে পারেন। কিন্তু শুয়ে বই না পড়াই ভালো। এতে চোখে বেশি চাপ পড়ে। পড়ার সময় বই এবং চোখের দূরত্ব হওয়া উচিত ৩০ সেমি। টানা অনেকক্ষণ ধরে বই পড়বেন না। মাঝে ৫-১০ মিনিটের বিরতি নিন।

২. চশমা ব্যবহার করলে চশমার কাচ পরিষ্কার রাখা জরুরি। চশমার কাচে যেন কোনোভাবেই ধুলো না জমে।

৩. নিজের চশমা কখনও অন্যকে ব্যবহার করতে দেবেন না। এমনকি একই পাওয়ারের চশমা হলেও নয়। কারণ অন্য কারও চোখে সংক্রমণ থাকলে চশমার মাধ্যমে সেই জীবাণু আপনার চোখেও হানা দিতে পারে।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *