ঘামাচির যন্ত্রণা থেকে মুক্তির ৫ উপায়

লাইফস্টাইল

এপ্রিল ১২, ২০২২ ৯:৫৪ পূর্বাহ্ণ

যত দিন যাচ্ছে তত গরমের তীব্রতা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে তীব্র যানজট। এ যানজটে রোদের তাপে অনেকের নাজেহাল অবস্থা। ঘামে ভিজে একাকার হয়ে যেতে হয়। আর প্রচণ্ড ঘামের কারণে এ সময়েই বাড়ে ঘামাচির দাপট।

এই তীব্র গরমে ঘামাচি একবার হলে তা কমতে সময় লাগে। সারা শরীর যেমন লালচে ফোস্কায় ভরে যায়, তেমন তাতে ব্যথা-চুলকানিও হয়। তা কমানোর পথ খুঁজতেই হতে হয় নাজেহাল।

কেউ দিনে কয়েক বার করে স্নান করেন, কেউ আবার বাজারে বিক্রি হওয়া ঘামাচির রকমারি পাউডার মাখেন। কিন্তু তাতে সাময়িক আরাম হলেও ঘামাচির জ্বালা আবার ফিরে আসে।

ঘামাচির যন্ত্রণা কমাতে তবে কী করতে পারেন?

১. পরিচ্ছন্ন থাকা ঘামাচি কমানোর সবচেয়ে ভালো উপায়। যদি ঘামাচি কমানোর চেষ্টায় অনেক পাউডার মেখে রাতে ঘুমাতে যান, তবে সকালে উঠে তা-ও ভালোভাবে সাবান দিয়ে স্নান করে পরিষ্কার করে ফেলুন। গায়ে পাউডার জমে থাকাও এ সময়ে স্বাস্থ্যকর নয়।

২. আজকাল নানা রকম ক্যালাইমিনো লোশন কিনতে পাওয়া যায়। ঘামাচি কমাতে সে সব বেশ কার্যকর। তেমন কিছু মাখতে পারেন।

৩. যতবার গোসল করবেন ততবার গোসলের পানিতে মিশিয়ে দিতে পারেন লেবুর রস কিংবা নিম পাতা। তা হলে দ্রুত ঘামাচির যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন।

৪. গরমে ঢিলেঢালা সুতির পোশাক পরুন। এ সময়ে গায়ের সাথে লেগে থাকা কোনো পোশাক পরলে ঘামাচির যন্ত্রণা আরও বেড়ে যেতে পারে।

৫. শরীর ভেতর থেকে গরম হয়ে গেলে ঘামাচি বাড়ে। ফলে গ্রীষ্মকালে বেশি করে তরল খাবার খান। লেবুর পানি, ডাবের পানির মতো পানীয় বেশি করে খাওয়া অভ্যাস করুন।

তথ্যসূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *