গোল ডটকমের চোখে ২০২১-২২ মৌসুমের সেরা একাদশ

খেলা স্পেশাল

মে ৩১, ২০২২ ৯:০৪ পূর্বাহ্ণ

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের মধ্য দিয়ে শেষ হয়েছে ইউরোপিয়ান ফুটবলের আরও একটি মৌসুম। লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতে ‘লা লিগা’ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নের ডাবলস অর্জন করেছে লস ব্লাঙ্কোসরা। অন্যদিকে ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, এসি মিলান ও পিএসজি নিজ নিজ লিগের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। মৌসুম শেষে ফুটবল বিষয়ক আন্তর্জাতিক গণমাধ্যম গোল ডট কম শীর্ষ পাঁচ লিগের সেরা পারফর্মারদের নিয়ে সাজিয়েছে সেরা একাদশ। সেখানে জায়গা পাননি মেসি, রোনালদো, এমবাপ্পে, নেইমারের মতো তারকারা।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সদ্য সমাপ্ত মৌসুমে জোড়া শিরোপা জিতে নিয়েছে রিয়াল মাদ্রিদ। দাপট দেখিয়ে লা লিগা জয়ের পর চ্যাম্পিয়ন্স লিগে অবিস্মরণীয় প্রত্যাবর্তনের গল্প লিখে চ্যাম্পিয়ন হয়েছে লস ব্লাঙ্কোসরা। চ্যাম্পিয়ন হওয়ার পথে তারা বিদায় করেছে পিএসজি, চেলসি ও ম্যানচেস্টার সিটির মতো শিরোপাপ্রত্যাশীদের। তাই স্বাভাবিকভাবে যেকোন সেরা একাদশে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়ের আধিক্য থাকাই স্বাভাবিক। হয়েছেও তাই। গোল ডট কমের সেরা একাদশে সর্বোচ্চ তিনজন রিয়াল মাদ্রিদের।

সমান তিনজন আছেন লিভারপুল থেকেও। কোয়াড্রাপল শিরোপার স্বপ্ন দেখেও মৌসুম শেষে দুটির বেশি শিরোপা জিততে পারেনি লিভারপুল। ম্যানচেস্টার সিটির কাছে এক পয়েন্ট ব্যবধানে হারিয়েছে প্রিমিয়ার লিগের শিরোপা। এরপর চ্যাম্পিয়ন্স লিগেও ন্যুনতম ব্যবধানে হেরে হাতছাড়া করেছে চ্যাম্পিয়ন্স লিগ। গোটা মৌসুমে মাত্র চারটি ম্যাচে হারা লিভারপুলের দারুণ পারফরম্যান্স করেও শিরোপায় অনূদিত করতে পারেনি সাফল্য। তবে সেরা একাদশের জন্য বিবেচনা করা হয়েছে গোটা মৌসুমের পারফরম্যান্সই।

রিয়াল ও লিভারপুলের পর দ্বিতীয় সর্বোচ্চ দুজন করে আছে ম্যানচেস্টার সিটি ও এসি মিলান থেকে। বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন থেকে আছেন রবার্ট লেভানদোভস্কি।

গোল ডটকমের বিবেচনায় ২০২১-২২ মৌসুমের সেরা একাদশ –

১. গোলরক্ষক: থিবো কর্তোয়া (রিয়াল মাদ্রিদ)
২. রাইটব্যাক: অ্যালেক্সান্ডার-আর্নল্ড (লিভারপুল)
৩. সেন্টারব্যাক: ভার্জিল ভ্যান ডাইক (লিভারপুল)
৪. সেন্টারব্যাক: ডেভিড আলাবা (রিয়াল মাদ্রিদ)
৫. লেফটব্যাক: থিও হার্নান্দেজ (এসি মিলান)
৬. ডিফেন্সিভ মিডফিল্ডার: রদ্রি (ম্যানচেস্টার সিটি)
৭. রাইট উইংগার: মোহামেদ সালাহ (লিভারপুল)
৮. অ্যাটাকিং মিডফিল্ডার: কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি)
৯. লেফট উইংগার: রাফায়েল লিয়াও (এসি মিলান)
১০. সেন্টার ফরোয়ার্ড: রবার্ট লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ)
১১. সেন্টার ফরোয়ার্ড: করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *