গরম ভাতের সঙ্গে পাতে পড়ুক ‘গন্ধরাজ মুরগির পাতুরি’

লাইফস্টাইল স্পেশাল

জুন ৩, ২০২২ ১:৪৮ অপরাহ্ণ

ইলিশ মাছের পাতুরি চিরকালই বাঙালির ভীষণ পছন্দের রেসিপি। এছাড়াও এই পছন্দের তালিকায় রয়েছে চিংড়ি মাছের পাতুরি। কিন্তু চিরচেনা পাতুরির পদে মাছ সরিয়ে যদি ঢুকে পড়ে মাংস, তাহলে কেমন হয়?

বাড়িতে মুরগি মানেই কষা আর নয়তো ঝোল। খুব বেশি হলে সময়-সুযোগ দুই-ই মিললে নতুন কোনো রেসিপি নিয়ে ভাবনাচিন্তা চলে। তবে এবার আর সময়ের তোয়াক্কা করার দরকার নেই। সহজলভ্য আর অল্প কয়েকটা উপকরণ দিয়ে খুব কম সময়ে বাড়িতেই বানিয়ে ফেলা যায় ভিন্ন স্বাদের মুরগির একটি সুস্বাদু রেসিপি। আর সেটি হচ্ছে ‘গন্ধরাজ মুরগির পাতুরি’। সাদা ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে খেতে বেশ লাগে গন্ধরাজ মুরগি পাতুরি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মুরগির মাংসের কিমা ৫০০ গ্রাম, কুমড়া পাতা ৪টি, গন্ধরাজ লেবুর পাতা ৪টি, গন্ধরাজ লেবুর রস ৪-৫ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ৪ টেবিল চামচ, পোস্ত বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, নারকেল বাটা ৪ টেবিল চামচ, লবণ ও গোলমরিচ গুঁড়া স্বাদমতো, সাদা তেল ৩ টেবিল চামচ।

প্রণালী: মুরগির মাংস ভালো করে ধুয়ে মিক্সিতে ঘুরিয়ে পেস্ট বানিয়ে নিন। খুব বেশি মিহি পেস্ট বানানোর প্রয়োজন নেই। এবার একটি পাত্রে সেই মুরগির মাংসের কিমা নিয়ে তাতে এক এক করে সব উপকরণ মিশিয়ে নিন। এবার গরম পানিতে সামান্য লবণ দিয়ে কুমড়া পাতাগুলো অল্প ভাপিয়ে নিন।

মাংসের খানিকটা মিশ্রণ সেই পাতার মধ্যে রেখে তার উপর একটি গন্ধরাজ লেবুর পাতা রেখে কুমড়া পাতাটি ভালো করে মুড়ে দিন। এবার ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে ভালো করে এ পিঠ-ও পিঠ করে সেঁকে নিন। চুলা থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ চিকেন পাতুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *