গরমে ঈদ! পাঁচ কৌশল মানলে গলবে না মেকআপ

লাইফস্টাইল স্পেশাল

এপ্রিল ৩০, ২০২২ ১১:১২ পূর্বাহ্ণ

দরজায় কড়া নাড়ছে ঈদ। ঈদ মানেই আনন্দ ঈদ মানেই খুশি। এই খুশির দিনটি সবাই একে অপরের সঙ্গে ভাগাভাগি করে নেয়। ঈদের দিন বন্ধু-বান্ধব, নিকট আত্মীয়ের বাড়িতে বেড়াতে যান সবাই। অন্যদিকে ঈদের দিন নারীদের সাজসজ্জায়ও থাকে ভিন্নতা।

কিন্তু এই সময় বাইরে গনগনে রোদ। ক্রমশ পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। বাইরে বেরোলেই ঘেমে নেয়ে একাকার অবস্থা। এই সময় মেকআপ করা মানেই বিপদ! কারণ গরমে ঘামের সঙ্গে রূপটান ধুয়ে যাওয়ার একটা আশঙ্কা থাকে। এছাড়া ভারি পোশাকেও বাড়ে বিরম্বনা। তাই গরমে গাঢ় রঙের বদলে হালকা রঙের পোশাক পরা প্রয়োজন। সেই সঙ্গে দরকার মানানসই রূপটান।

বিশেষ করে গরমে ঈদে দিনের বেলা বাইরে যাওয়ার আগে একেবারে হালকা রূপটান হলেই ভালো। রূপটান না হয় হালকা হলো, কিন্তু এই গরমে তা বেশিক্ষণ টিকিয়ে রাখাটাই আসল। তবে রূপটান করার ক্ষেত্রে কয়েকটি বিশেষ নিয়ম মেনে চললে এমনটা হবে না। চলুন জেনে নেয়া যাক সেই নিয়মগুলো-

>> রূপটান করার আগে ভালো করে ত্বক পরিষ্কার করে নিন। ত্বকের রোমকূপে যেন ময়লা জমে না থাকে। মুখ পরিষ্কার করে বরফ ঘষে নিন। হালকা করে মুখ মুছে তার পর রূপটান করুন।

>> গরমে রূপটান করতে প্রথমে ব্যবহার করতে পারেন জল শোষণ করে (ওয়াটার প্রুফ) এমন প্রাইমার। এই ধরনের প্রাইমার ব্যবহার করলে রূপটান সহজে ধুয়ে যাবে না।

>> চোখের রূপটানের ক্ষেত্রেও ওয়াটার প্রুফ আইলাইনার ব্যবহার করুন। গরমে সবচেয়ে তাড়াতাড়ি গলে চোখের রূপটান। তাই চোখের সৌন্দর্য বজায় রাখতে এই ধরনের আইলাইনার চোখে লাগান।

>> আইশ্যাডোর ক্ষেত্রেও এই একই নিয়ম মেনে চলুন। আইশ্যাডো ঘেঁটে গেলে তা দেখতে ভালো লাগবে না। তাই বেশি ঝুঁকি না নিয়ে বরং এমন একটি আইশ্যাডো বাছুন, যাতে তা দীর্ঘক্ষণ চোখের পাতাতেই থাকে।

>> ঠোঁটে লিপস্টিক লাগানোর আগে ব্রা‌উন সুগার হাতের কাছে থাকলে তা দিয়ে ঠোঁটের মরা চামড়া তুলে ফেলুন। তারপর ঠোঁটে হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এবার লিপলাইনার দিয়ে ঠোঁট এঁকে নিন। গরমে ম্যাট লিপস্টিক ব্যবহার করাই ভালো। ঘেমে গেলেও মুছে যাওয়ার ভয় থাকে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *