কোন বয়সে বিয়ে করলে পুরুষদের আয়ু বাড়ে?

লাইফস্টাইল স্পেশাল

মে ২৯, ২০২২ ১১:২২ পূর্বাহ্ণ

একাকী জীবন কাটানো কষ্টকর। তাইতো জীবনে চলার পথে সঙ্গী হিসেবে মানুষ বেছে নেন পছন্দের মানুষকে। বিয়ের মাধ্যমেই সবাই একজন অন্যজনের সঙ্গে সারাজীবন থাকার ইচ্ছা নিয়ে প্রতিজ্ঞাবদ্ধ হন। বিয়ের ক্ষেত্রে অনেকেরই অনেক ধরনের ধারণা রয়েছে।

মেয়দের তাড়াতাড়ি বিয়ে দেওয়ার কথা মাথায় এলেও, অনেকেই মনে করেন ছেলেদের একটু দেরি করে বিয়ে করাই ভালো। তাহলে চাকরি পেয়ে খানিকটা গুছিয়ে নিতে পারবে। কিছুটা কম বয়সের মেয়েকে বিয়ে করলেও সুখী হবে বেশি। এমন নানা ধরনের ধারণার প্রচার রয়েছে সমাজে।

এবার এ নিয়েই সমীক্ষা চালাল আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

বিয়ে নিয়ে যখন সমীক্ষা চালানো হয়, তার মূল বিষয় থাকে সম্পর্কের ধরন। কতটা সুখী হবে দাম্পত্য। কিন্তু দাম্পত্য সুখের আড়ালেই রয়েছে আরো একটি বিষয়। তা হলো, যাপনসুখ। যে নিজের যাপনের ধরন নিয়ে যতটা সন্তুষ্ট হবে, ততটাই বাড়বে আয়ু। নতুন সমীক্ষা এবার জোর দিল সে দিকেই।

আর সেই সমীক্ষা চালাতে গিয়েই দেখা গেলো, মেয়েদের মতো ছেলেদেরও কম বয়সে বিয়ে করলেই সুখে থাকার আশা বেশি। তার কারণও জানিয়েছেন গবেষকরা। তাদের বক্তব্য, বয়স যত কম থাকবে, মনের মতো সঙ্গী পাওয়ার সম্ভাবনা তত বাড়বে। ২৫-এর মধ্যে বিয়ে করা গেলে সবচেয়ে বেশি থাকে মানানসই সঙ্গী পাওয়ার সুযোগ।

মনের মতো সঙ্গী পেলে মানসিক চাপ কম হবে। বিয়ে বেশি দিন টিকবে। আর সংসার সুখের হলে আয়ুও বেশি হওয়ার সম্ভাবনা থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *