কারিগরি শিক্ষা নেবো, বেকারত্ব নয় স্বাবলম্বী হবো’ প্রতিপাদ্যে ইউরোপিয়ান আইটি’র নবীন বরণ

শিক্ষা

নভেম্বর ১৩, ২০২২ ৭:১৮ অপরাহ্ণ

মতিউর রহমান সরকার দুখু(প্রতিনিধি)

‘কারিগরি শিক্ষা নেবো, বেকারত্ব নয় স্বাবলম্বী হবো’ এই প্রতিপাদ্যকে ঘিরে রোববার (১৩ নভেম্বর) সকাল ১১ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে ইউরোপিয়ান আইটি ইনস্টিটিউট (ইআইআই) আয়োজিত ‘শিল্প কারখানার বাস্তব প্রশিক্ষণ ২০২২’-এর নবীন বরণ। এই উদ্যোগের আওতায় সর্বমোট ৬ টি ক্যাটাগরিতে ৬০০ এর অধিক পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীকে ‘ইন্ডাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট’ বা ‘শিল্প কারখানার বাস্তব প্রশিক্ষণ’ প্রদান করা হবে।

সাশ্রয়ী মূল্যে ওয়েবভিত্তিক সলুশ্যন ও সার্ভিস প্রদানের লক্ষ্যে ২০০৯ সালে যাত্রা শুরু করে ইউরোপিয়ান আইটি। বর্তমানে প্রতিষ্ঠানটি বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, নরওয়ে, বেলজিয়াম, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়া সহ বিভিন্ন দেশের ক্লায়েন্টদের একাধিক প্ল্যাটফর্মে সফলতার সাথে ডিজিটাল প্রযুক্তি সেবা প্রদান করে আসছে। ২০১৫ সালে ইউরোপিয়ান আইটি এর প্রতিষ্ঠাতাগণ ইউরোপিয়ান আইটি ইন্সটিটিউট স্থাপনের সিদ্ধান্ত নেন এবং এটি আন্তর্জাতিক মান অনুসরণ করে ফ্রিল্যান্সিং এ আইটি বিষয়ক দক্ষতা বৃদ্ধির জন্য পরিপূর্ণ পেশাদার আইটি প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটির উদ্যোগে পলিটেকনিক শিক্ষার্থীদের নিয়ে ‘শিল্প কারখানা বাস্তব প্রশিক্ষণ ২০২২’ অনুষ্ঠিত হয়েছে। ইউরোপিয়ান আইটি সলিউশন্স (ইআইএস) এবং ইউরোপিয়ান আইটি ইন্সটিটিউট (ইআইআই) এর কান্ট্রি ডিরেক্টর ও এমডি জনাব মামুন উর রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জনাব ইঞ্জি. মোহাম্মদ আবদুস সবুর। এছাড়া, অনুষ্ঠানটি উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ইডিজিই প্রকল্প, বিসিসি-এর পলিসি স্পেশালিষ্ট (সিনিয়র সহকারী সচিব) জনাব র. হ. ম. আলাওল কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি প্রকৌশলী জনাব সুব্রত সরকার।

স্বাগত বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সহকারী সচিব র. হ. ম. আলাওল কবির সাইবার সিকিউরিটি ও চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আলোচনা করেন। চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাবে বেকারত্ব বেড়ে যাওয়ার আশংকায় তিনি তরুণদের দক্ষতা অর্জন করতে বলেন। রবি টেন মিনিট স্কুল এর কনসালটেন্ট জনাব সাকিব বিন রশিদ প্রশিক্ষণার্থীদের বাংলা ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনের পাশাপাশি স্মার্টফোন ও কম্পিউটার ব্যবহারের সাহায্যে ফ্রিল্যান্সিং এর উপর গুরুত্বারোপ করেন। এছাড়াও তিনি পরস্পরের সাথে যোগাযোগ করার দক্ষতা অর্জন করতে পরামর্শ দেন।
অনুষ্ঠানে প্রথম আলোর ডিজিটাল ট্রান্সফরমেশন ও যুব কার্যক্রম বিষয়ক প্রধান সমন্বয়ক জনাব মুনির হাসান বলেন, “গ্ৰাফিক্স ভিজাইন, ইঞ্জিনিয়ারিং এগুলো সব হচ্ছে জীবনের একটা অংশ, এগুলো এক একটা ডট।এই ডটগুলো সব তোমাদের (প্রশিক্ষনার্থীরা) মিলাতে হবে। এটার জন্য তোমাকে সামনের দিকে এগুতে হবে, পেছনে না। জীবনে যখন যে সু্যোগ আসবে তাই আঁকড়ে ধরতে হবে।”

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনাব ইঞ্জি. মোহাম্মদ আবদুস সবুর বলেন, আপনাদের সাহসী হতে হবে, জীবনকে তৈরি করতে হবে। জীবনে অনেক কিছু শিখতে হবে। আমি রাজনীতির পাশাপাশি আইটি বিজনেসও করি। দেশ-বিদেশে কাজ করি। এই প্লাটফর্মটা অনেক বড়। এছাড়া তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইটি খাতে বিভিন্ন অবদানের কথা তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে ইআইআই এর কান্ট্রি ডিরেক্টর ও এমডি মামুন উর রশিদ বলেন,
আমাদের জীবনযাপনের প্রতিটা পদক্ষেপে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে বিজ্ঞান ও প্রযুক্তি। কারিগরী শিক্ষা ছাড়া দক্ষতা অর্জন প্রায় অসম্ভব। আধুনিক অর্থনীতির সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদের ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে জানতে ও শিখতে হবে। ব্যবসার পরিধি বাড়াতে সোশাল মিডিয়া মার্কেটিং, কন্টেন্ট স্ট্র্যাটেজি এসব শিখার বিকল্প নেই। তিনি আরো বলেন, “একটি জ্ঞানভিত্তিক, উদ্ভাবনী ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন রয়েছে আমাদের। সেইসঙ্গে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা সহ দেশের স্মার্ট ইকোনমি, স্মার্ট সোসাইটি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সিটিজেন গড়ে তুলতে মূল নেতৃত্ব দেবে আমাদের এই তরুণ মেধাবী প্রকৌশলী ভাই ও বোনেরা। আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে, সকল বিভ্রান্তি ও অপপ্রচারকে দূরে সরিয়ে তথ্যপ্রযুক্তি নির্ভর সোনার বাংলার জাতিকে উপহার দিতে পারব। এক্ষেত্রে আইটি খাত-ই আমাদের ভিশন পূরণে শক্তিশালী হাতিয়ার হিসেবে কাজ করবে।”

উল্লেখ্য, ‘ইন্ডাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট’ বা ‘শিল্প কারখানার বাস্তব প্রশিক্ষণ’ কর্মসূচির আওতায় ইআইআই পলিটেকনিক ইন্সটিটিউট-এর শিক্ষার্থীদের সরকারি নীতিমালা অনুযায়ী তিন মাসব্যাপী কারিগরি প্রশিক্ষণের আয়োজন করবে। শিক্ষার্থীরা তথ্যপ্রযুক্তি খাতে তাদের ক্যারিয়ার গড়তে ইউরোপিয়ান আইটি ইনস্টিটিউট এর কাছ থেকে সব ধরনের সহায়তা পাবে ।
বর্ণাঢ্য উদ্বোধনী আয়োজনে ছিল ইউরোপিয়ান আইটির ডকুমেন্টারি প্রদর্শন, ক্রেস্ট প্রদান এবং অতিথি, শিক্ষার্থী ও ইউরোপিয়ান আইটির সদস্যদের ফটোসেশন সহ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউটের কম্পিউটার প্রকৌশল বিভাগের ৬০০ এর বেশি শিক্ষার্থী অংশ নেয়। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ এর বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক জনাব নাজমুল আলম ভূইঁয়া জুয়েল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর পরিচালক জনাব আহমেদুল ইসলাম বাবু, বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা জনাব ডা. মো. আব্দুস সালামসহ অন্যান্যরা।

প্রসঙ্গত, আয়ারল্যান্ড ও বাংলাদেশে ইউরোপিয়ান আইটি’র দুটি ডেভেলপমেন্ট সেন্টার রয়েছে। শুরুতে নানা চ্যালেঞ্জ মোকাবিলা করলেও মানসম্পন্ন সেবা প্রদান করায় প্রতিষ্ঠানটিকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ইউরোপিয়ান আইটি’র সেবা সমূহের মধ্যে রয়েছে, ওয়েব ডেভেলপমেন্ট, ই-কমার্স ডেভেলপমেন্ট, ওয়েব মেইনটেনেন্স, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, প্লাগ-ইন ডেভেলপমেন্ট, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, কনটেন্ট স্ট্র্যাটেজি, ডোমেইন অ্যান্ড হোস্টিং, ওয়েব বেজড সফটওয়্যার, অ্যাপ ডেভেলপমেন্ট, লোকালাইজেশন সার্ভিসেস, কাস্টমাইজ সফটওয়্যার ডেভেলপমেন্ট ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *